জাতীয়

হজ প্যাকেজ ২০১৬ এর খসড়া অনুমোদন: সরকারিভাবে হজ্জ্বের খরচ ৩ লাখ ৬০ হাজার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: জাতীয় হজ্জ্ব ও ওমরাহ নীতি ২০১৬ এবং হজ্জ্ব প্যাকেজ ২০১৬ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবার সৌদি আরবে হজব্রত পালনে বাংলাদেশ থেকে প্রায় এক লাখ ১৪ হাজার লোক হজে যেতে পারবেন। সোমবার মন্ত্রি পরিষদ বিভাগের সম্মলেন কক্ষে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছর সরকারিভাবে হজে যেতে খরচ পড়বে জনপ্রতি ৩ লাখ ৬০ হাজার টাকা। আর কোরবানি ছাড়া খরচ পড়বে জনপ্রতি ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে জাতীয় হজ ও ওমরা নীতি ২০১৬ এবং হজ প্যাকেজ ২০১৬ এর খসড়া অনুমোদন দেয়াহয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবার সরকারিভাবে পাঁচ হাজার এবং বেসরকারিভাবে এক লাখ আট হাজার ৮৬৮ জন হজে যেতে পারবেন। এবার সরকারিভাবে যারা হজে যাবেন তাদের জন্য দুটি হজ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। কোরবানিসহ প্যাকেজে খরচ হবে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা; যা গতবারের চেয়ে প্রায় ছয় হাজার টাকা বেশি। আর কোরবানি ছাড়া প্যাকেজে খরচ হবে তিন লাখ চার হাজার ৯০৩ টাকা; যা গতবারের চেয়ে প্রায় আট হাজার টাকা বেড়েছে।

সচিব জানান, এবারও গতবারের মতো হজযাত্রীদের আগেই অনলাইনে নিবন্ধন করতে হবে। এ বছর হজযাত্রীদের অভিন্ন খরচ এক লাখ ৫৫ হাজারে ৪৪১ টাকা বলেও জানান সচিব।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close