লন্ডন থেকে

কঠোর আইন আসছে মিনিক্যাব ড্রাইভারদের জন্য

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: লন্ডনে ইউবারের বিরুদ্ধে ক্যাব লাইসেন্সিংয়ে কঠোরতা আনার দাবীতে ব্ল্যাক ক্যাবের লড়াই গড়িয়েছে আদালত পর্যন্ত। এছাড়াও ব্ল্যাক ক্যাব এবং অনলাইন এ্যাপস বেইস ক্যাব উবারের মধ্যে লড়াই চলে আসছে গত কয়েক মাস ধরে। অবশেষে বুধবার মিনিক্যাব ড্রাইভারদের নিয়ম কানুনে কিছুটা পরিবর্তনের ঘোষণা দিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন।

মূলত আমেরিকান মিনিক্যাব কোম্পানী ইউবারকে কেন্দ্র করেই প্রাইভেট মিনিক্যাব নিয়ে এতো কিছু হচ্ছে। ট্রান্সপোর্ট ফর লন্ডনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তারা। বর্তমানে লন্ডনে কনজেশন জোনের ভেতরে ১০টি গাড়ির মধ্যে একটি থাকে প্রাইভেট মিনিক্যাব। মিনিক্যাব ড্রাইভারদের জন্য নতুন প্রস্তাব ব্যাপারে আগামী মার্চে ট্রান্সপোর্ট ফর লন্ডনের বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হবে।

ট্রান্সপোর্ট ফর লন্ডনের তথ্য অনুযায়ী ৫ বছর আগে লন্ডনে মিনিক্যাব ড্রাইভারের সংখ্যা ছিল প্রায় ৫৯ হাজার ১শ ৯১জন। গত বছর এ সংখ্যা হয় প্রায় ৭৬ হাজার ২শ ৪৯। বর্তমানে এ সংখ্যা প্রায় ৯৫ হাজারের বেশি।

ট্রান্সপোর্ট ফর লন্ডন জানিয়েছে, লন্ডনে প্রতি সপ্তাহে প্রায় সাড়ে ৭শ মিনিক্যাব লাইসেন্সের আবেদন পড়ে। আপতত ড্রাইভারের সংখ্যা কমানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে সরকার। যদিও ব্ল্যাক ক্যাব ড্রাইভাররা বিষয়টিকে গুরুত্ব দেয়ার তাগিদ দিচ্ছেন।

এ পরিবর্তনের অংশ হিসেবে মিনিক্যাব ড্রাইভারদের কনজেশন চার্জের মধ্যে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে মিনিক্যাবকে কনজেশন চার্জ পরিশোধ করতে হয় না। এছাড়া ড্রাইভারদের ইংরেজীতে কথা বলা বাধ্যতামূলক করা পাশাপাশি ভাড়ার অনুমানের ব্যাপারে গ্যারান্টি দিতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close