জাতীয়

১১ হাজার কোটি টাকার মামলা মাহ্ফুজ আনামের বিরুদ্ধে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে গত ছয় দিনে ২৭ টি মামলা হয়েছে।

সোমবার ৯টি, গতকাল রোববার ১৩টি ও এর আগে ৯ ও ১১ই ফেব্রুয়ারি এসব মামলা দয়ের করা হয়। এর মধ্যে রাজশাহী, গোপালগঞ্জ, খুলনা, কক্সবাজার, লক্ষ্মীপুর, রংপুর, টাঙ্গাইল ও ঠাঁকুরগায়ে করা আটটি মামলায় মোট ৬৬৬ কোটি টাকার মানহানি হয়েছে বলে উল্লেখ করা হয়। বাকিগুলো মামলার, যার নয়টিতে মোট ১০ হাজার ৩২৬ কোটি ৫০ লাখ টাকার মানহানির অভিযোগ করা হয়।

এর মধ্যে ঢাকার আদালতে ১০ হাজার কোটি টাকার একটি মানহানির মামলা হয়। এসব মামলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও প্রজন্ম লীগের নেতারা দায়ের করেছেন। অপর একটি মামলা করেছেন ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর একজন সহকারী সরকারি কৌঁসুলি। এর মধ্যে মানহানির ছয়টি মামলায় মাহ্ফুজ আনামের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার রংপুরে মাহফুজ আনামের বিরুদ্ধে ১শ কোটি টাকার মানহানির মামলা দায়ের করেছেন রংপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মন্ডল। দুপুরে জেলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়।

এদিকে সোমবার দুপুরে লক্ষ্মীপুরে মাহফুজ আনামের বিরুদ্ধে শত কোটি টাকার মানহানির একটি মামলা হয়েছে। লক্ষ্মীপুর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরুল আমিন রাজু বাদী হয়ে মামলাটি করেন। আদালতের বিচারক মুহাম্মদ মুনির হোসাঈন মামলাটি গ্রহণ করে পরবর্তী শুনানির জন্য অপেক্ষমান রেখেছেন।

এর আগে গত মঙ্গলবার জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদুন্নবী সোহেল মাহফুজ আনামের বিরুদ্ধে ৫০ কোটি টাকার মানহানির মামলা করেন। সোমবার মাহফুজ আনামের বিরুদ্ধে রাজশাহীতেও মামলা হয়েছে। মহানগর মুখ্য হাকিমের (ক-অঞ্চল) আদালতে রাষ্ট্রদ্রোহ ও মানহানির মামলাটি দায়ের করা হয়। শুনানি শেষে বিচারক মকসেদা আসগর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপক্ষে মামলাটি তদন্তের জন্য পুলিশকে নির্দেশ দেন। টাঙ্গাইলে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা করা হয়েছে।

সোমবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলামের আদালতে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহ বাদী হয়ে মামলাটি করেন। আদালত মামলাটি আমলে নিয়ে তার তদন্ত করার জন্য টাঙ্গাইল সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নিদের্শ দিয়েছেন।

ঠাকুরগাঁওয়ে মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক মুহম্মদ সাদেক কুরাইশী। সোমবার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে এ মামলাটি দায়ের করা হয়। এদিকে মাহফুজ আনামের বিরুদ্ধে সমন জারি করেছে কক্সবাজারের একটি আদালত।

সোমবার কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক অরুন পাল ওই সমন জারি করেন। মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজমের দায়ের করা ১০০ কোটি টাকার মানহানি মামলায় এ সমন জারি করেন আদালত।

সোমবার সিলেটে মাহ্ফুজ আনামের বিরুদ্ধে ১৫০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়েছে। গত ৪ঠা ফেব্রুয়ারি রাতে একটি বেসরকারি টেলিভিশনের টক শোতে এক-এগারোর সময় সংবাদ প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের বিচ্যুতির প্রসঙ্গ উল্লেখ করে মাহ্ফুজ আনাম তার পত্রিকায়ও এমন ত্রুটি-বিচ্যুতি হয়েছিল বলে স্বীকার করেন।

এর পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ডেইলি স্টার-এর সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তুলে বিচার চান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close