যুক্তরাষ্ট্র জুড়ে

বিল গেটস ৪ বিলিয়ন ডলার সম্পদ হারিয়েও বিশ্বের শীর্ষ ধনী

প্রযুক্তি আকাশ ডেস্ক: মঙ্গলবার যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস এর তালিকায় প্রকাশিত খবরে জানা যায়, প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও মানবতাবাদী বিল গেটস বিশ্বের ধনীদের তালিকায় আবারও এক নম্বর অবস্থানে রয়েছেন। তাঁর মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন (৭৫০০ কোটি) ডলার।

এ নিয়ে ৩০ বারের মতো ধনীদের তালিকা প্রকাশ করল ফোর্বস। এতে এক হাজার ৮২০ জনের নাম উল্লেখ রয়েছে। এর আগে ২০১৪ সালে রেকর্ড এক হাজার ৮২৬ জনের নাম ছিল। এবারের (২০১৫) তালিকা থেকে ২২১ জনের নাম ঝরে গেছে। এ ছাড়া নতুন করে যুক্ত হয়েছে ১৯৮ জনের নাম। সবচেয়ে নবীন ও কনিষ্ঠ ধনকুবের হিসেবে তালিকায় রয়েছে নরওয়ের ১৯ বছর বয়সী তরুণ আলেক্সান্দারা আন্দ্রেসেনের নাম।

ফোর্বস এর প্রকাশিত তালিকায় আরো বলা হয়, গত ২১ বছরে ১৭ বারের বিল গেটস শীর্ষ ধনী হিসেবে স্বীকৃতি পেলেন। যদিও গত ১২ মাসে তিনি ৪ দশমিক ২ বিলিয়ন ডলার সম্পদ খুইয়েছেন। শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে স্পেনের আমানসিও ওরতেগা (৬৭ বিলিয়ন ডলার), তৃতীয় যুক্তরাষ্ট্রের ওয়ারেন বাফেট, মেক্সিকোর চতুর্থ কার্লোস স্লিম হেলু ও পঞ্চম অ্যামাজনের জেফ বেজোস। ধনকুবেরদের মধ্যে সবচেয়ে উন্নতি হয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের, ১৬তম স্থান থেকে তিনি এবার ষষ্ঠ অবস্থানে এসেছেন। তাঁর সম্পদের পরিমাণ ১১ দশমিক ২ বিলিয়ন ডলার।

নিউইয়র্কভিত্তিক ধনকুবেরদের মধ্যে শীর্ষে রয়েছেন মাইকেল ব্লুমবার্গ, যাঁর সম্পদমূল্য ৪০ বিলিয়ন ডলার। এছাড়া রিপাবলিকান দল থেকে মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সম্পদমূল্য ৪ দশমিক ৫ দশমিক বিলিয়ন ডলার। তিনি তালিকার ১০০ জনের মধ্যে স্থান পাননি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close