গ্যালারী থেকে

দ্য ডেঞ্জারম্যান স্ট্রাইকস

গ্যালারী থেকে ডেস্ক: এবারের বিশ্বকাপের সেরা বোলার কে? গতকাল ম্যাচের মাঝপথে প্রশ্ন রাখা হলো টিভি দর্শকদের সামনে। আর এতে ক্রিকেটপ্রেমী দর্শকদের জবাবটা ছিল মুস্তাফিজুর রহমান-ই। আসরে বাংলাদেশের শেষ ম্যাচে বল হাতে আলোকিত নৈপুণ্য দেখালেন ২০ বছরের মুস্তাফিজ। এতে একাধিক রেকর্ডে নাম উঠলো বাংলাদেশের এই তরুণ পেসারের। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানে পাঁচ উইকেট নিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। আর কিউই ওপেনার

নিকোলসের উইকেট উপড়ে নিজেই ধারা ভাষ্যকার স্কট স্টাইরিস বলে ওঠেন, দ্য ডেঞ্জারম্যান স্ট্রাইকস। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে এক ইনিংসে পাঁচ উইকেটের কৃতিত্ব দেখানো সবচেয়ে কম বয়সী বোলার মুস্তাফিজুর রহমান। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুস্তাফিজের চেয়ে কমবয়সে পাঁচ উইকেটের কৃতিত্ব রয়েছে কেবল একজন বোলারের। তবে ওটা ছিল আইসিসির সহযোগী দুই দেশের লড়াইয়ে। গত মাসে নেদারল্যান্ডসের বিপক্ষে ২৭ রানে পাঁচ উইকেট নেন স্কটল্যান্ডের বাঁ-হাতি স্পিনার মার্ক ওয়াট।

সেদিন মার্ক ওয়াটের বয়স ছিল ১৯ বছর ১৯১ দিন। এবারের টি-টোয়ন্টি বিশ্বকাপে ক্রিকেট বিশ্বের আলাদা নজর ছিল বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমানের দিকে। আর মুস্তাফিজ এবারের বিশ্বকাপে নিজের সমাপ্তি টানলেন আপন স্টাইলে। চলতি বিশ্বকাপের সেরা বোলিং নৈপুণ্য দেখালেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। এতে মুস্তাফিজ পেছনে ফেললেন অজি পেসার জেমস ফকনারকে। এবারের বিশ্বকাপের সুপার টেন পর্বে পাকিস্তানের বিপক্ষে ২৭ রানে পাঁচ উইকেট নেন অজি পেসার ফকনার।

গতকাল মুস্তাফিজের পাঁচ উইকেটের চারটি ছিল বোল্ড আউট। ম্যাচে বল হাতে বাংলাদেশ দলকে প্রথম ব্রেক থ্রো এনে দেন মুস্তাফিজই। চতুর্থ ওভারের শেষ বলে পরিষ্কার বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরেনে কিউই ওপেনার নিকোলস। নিজের দ্বিতীয় ওভারে মুস্তাফিজ সাজঘরের পথ দেখান ইনফর্ম কিউই ওপেনার কেন উইলয়ামসনকে। স্লো অফ কাটারে এবারও উইকেট উপড়ে নেন মুস্তাফিজ। আর ইনিংসের ১৮ ও ২০ ওভারে যথারীতি মুস্তাফিজের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আর টাইগারভক্তদের জন্য ইনিংসের শেষটা হতে পারতো আরও রোমাঞ্চের। শেষ ওভারের চতুর্থ ও পঞ্চম বলে পরপর দুই উইকেট তুলে নিয়ে হ্যাট্রিটকে সম্ভবান জাগিয়ে তোলেন মুস্তাফিজ।

তবে শেষ বলে ছক্কা হাঁকান কিউই ব্যাটসম্যান মিচেল ম্যাকলেনাঘান। তবে কিউইদের দলীয় ১৫০ রানের কমে বেঁধে রাখতে সক্ষম হয় টাইগাররা। ১৪৫/৮ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে নিউজিল্যান্ড। ম্যাচ শেষে ৪ ওভারের স্পেলে মুস্তাফিজের বোলিং ফিগার দাঁড়ায় ৫/২২। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে পাঁচ উইকেটের এটি সপ্তম নজির।

এতে সেরা বোলিং ফিগারটি লঙ্কান স্পিনার অজন্তা মেন্ডিসের। ২০১২‘র বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে অজন্তার ফিগার ছিল ৬/৮। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচ উইকেটের কৃতিত্ব রয়েছে ৬ জন বোলারের। তবে সবচেয়ে বয়োকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে এমন কৃতিত্ব দেখালেন মুস্তাফিজুর রহমান। টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের আহসান মালিক চট্টগ্রামে ২০১৪‘র বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এমন কৃতিত্ব দেখান ২৪ বছর বয়সে। আর ২০ বছর ২০২ দিন বয়সে এমন দেখালেন মুস্তাফিজুর রহমান।

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয়বার পাঁচ উইকেটের কৃতিত্ব দেখালেন টাইগাররা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের কোনো বোলারের পাঁচ উইকেটের ঘটনা রয়েছে আর কেবল একবার। ২০১২ সালে বেলফাস্টে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ১৩ রানে পাঁচ উইকেট নেন টাইগার স্পিনার ইলিয়াস সানি। ক্যারিয়ারে ১৩ টি-টোয়েন্টিতে মাত্র ১৩.৯৫ গড়ে পেসার মুস্তাফিজুর রহমানের শিকার ২২ উইকেট।

এতে মুস্তাফিজের ইকোনমি গড় মাত্র ৫.৯৮। টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেটের কৃতিত্ব দেখানো তৃতীয় বোলার মুস্তাফিজ। এর আগে কিউইদের বিপক্ষে লঙ্কান বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ ও পাকিস্তানি পেসার উমর গুল দেখান পাঁচ উইকেটের কৃতিত্ব। টি-টোয়েন্টিতে বল হাতে ইনিংসে চার উইকেটের ঘটনা রয়েছে পাঁচ বার। তিনবার এমন কৃতিত্ব রয়েছে বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসানের।

বাংলাদেশের অপর বাঁ-হাতি স্পিনার আবদুর রাজ্জাক ও পেসার মাশরাফি বিন মুর্তজা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বল হাতে ৪ উইকেটের কৃতিত্ব দেখিয়েছেন একবার করে। নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার স্টাইরিস গতকাল টুইট করেন, প্রথমবার সরাসরি দেখলাম তাকে। তার স্লোয়ারগুলো অদ্ভূত সুন্দর। ইংলিশ ক্রিকেটার লুক রাইট টুইট করেন ২০ বছর বয়সী একজন তরুণ বোলার এমন স্লোয়ার দেয় কিভাবে তা গবেষণার বিষয়। এবারের ইংলিশ কাউন্টি ক্রিকেটে অধিনায়ক লুক রাইটের সাসেক্স দলে খেলবেন মুস্তাফিজ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close