ভারত জুড়ে

ভারতে সরকার-বিচার বিভাগ মুখোমুখি বিচারপতি নিয়োগ নিয়ে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতের হাইকোর্টে বিচারপতি নিয়োগ নিয়ে মুখোমুখি অবস্থান নিয়েছে কেন্দ্রীয় সরকার ও সর্বোচ্চ আদালত। হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগের জন্য সরকারের মনোনীত ৩৮ জনের নাম প্রত্যাখ্যান করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কমিটি। এসব নাম সুপারিশ করেছিল কেন্দ্রীয় সরকার।

ভারতের নিয়ম অনুসারে হাইকোর্টের বিচারপতি নিয়োগের জন্য কেন্দ্রীয় সরকার গোয়েন্দা সংস্থার প্রতিবেদনসহ আইন মন্ত্রণালয়ে নাম পাঠায়। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে প্রধান বিচারপতি ও হাইকোর্টের সবচেয়ে সিনিয়র দু’জন বিচারপতির সমন্বয়ে গঠিত কমিটি তা পরীক্ষা নিরীক্ষা করে মত দেয়।

গত মাসে সরকার হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগের জন্য ১০২ জনের নাম সুপারিশ করে এবং আরো ১৩ জনের বিষয়টি প্রক্রিয়াধীন বলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কমিটির কাছে প্রতিবেদন পাঠায়। ওই কমিটি ৬৪ জনের নাম অনুমোদন করে এবং ৩৮ জনের নাম প্রত্যাখ্যান করে।

এর আগে গত অক্টোবরে সুপ্রিম কোর্ট ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েনমেন্টস কমিশন আইন বাতিল করে দেয়। যাদেরকে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে তারা সিনিয়র আইনজীবী অথবা জেলা জজ হিসেবে কর্মরত।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close