জাতীয়

রিজার্ভ কেলেঙ্কারি নিয়ে গণশুনানি চায় সিপিডি

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা নিয়ে ফিলিপাইনের মতো সংসদীয় স্থায়ী কমিটিগুলোর মধ্যে গণশুনানি হওয়া উচিত বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। একইসঙ্গে চলতি অর্থ বছরের বাজেটে ৩৮ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

এছাড়া প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে ব্যবস্থাপনায় সংস্কারের পরামর্শ দিয়েছে সংস্থাটি। আসন্ন বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে সিপিডির পক্ষ থেকে বলা হয়, বাজেটের আকারের চাইতে এর কাঠামো ও গুনগত মানের দিকে গুরুত্ব দিতে হবে বেশি। রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সংক্রান্ত প্রস্তাব তুলে ধরেন গবেষণা সংস্থাটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। লিখিত সুপারিশ উপস্থাপন করেন অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।

ড. দেবপ্রিয় বলেন, নতুন বাজেট দেয়া হয়, সেখানে কিছু অর্জনের প্রাক্কলন করা হয়। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায়, আগের বছরের বাস্তবায়নের হারের সঙ্গে সংগতিপূর্ণ হয় না। তাই বাজেট করা উচিত বাস্তবায়নের সক্ষমতার নিরিখে। সংবাদ সম্মেলনে সিপিডি দেশের পুরো আর্থিক খাতের সংস্কারে প্রয়োজনীয় কমিশন গঠনেরও সুপারিশ করে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close