প্রযুক্তি আকাশ

তথ্য দেওয়ার অধিকাংশ অনুরোধে সাড়া দিয়েছে অ্যাপল

প্রযুক্তি আকাশ ডেস্ক: তথ্য জানার জন্য অ্যাপলের কাছে ৩০ হাজার অনুরোধ এসেছে। ২০১৫ সালের দ্বিতীয়ার্ধে বিশ্বজুড়ে বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই অনুরোধ জানান। সম্প্রতি অ্যাপল কর্তৃপক্ষ তাদের প্রকাশিত ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এই তথ্য জানায়।

র মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাওয়া অনুরোধে ৬৩ শতাংশ ক্ষেত্রে সাড়া দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে গত বছরের শেষ ছয় মাসে চার হাজার অনুরোধ করা হলে ৮০ শতাংশ ক্ষেত্রে সাড়া দিয়েছে অ্যাপল।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, অ্যাপল এমন সময় এ প্রতিবেদন প্রকাশ করেছে, যখন যুক্তরাষ্ট্রে অ্যাপলের তৈরি যন্ত্রে নিরাপত্তাবলয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য উন্মুক্ত করা হবে কি না, তা নিয়ে বিতর্ক চলছে। গত মাসে আইফোনের অপারেটিং সিস্টেমে মার্কিন গোয়েন্দা সংস্থার ঢোকার অনুমতি অ্যাপল নাকচ করলে এ বিতর্ক শুরু হয়।

অ্যাপলের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে বলা হয়, ১ লাখ ৬৭ হাজার অ্যাপল যন্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট মোট ৩০ হাজার ৬৮৭ অনুরোধ পায় তারা। এর মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৬৩ শতাংশ; ইউরোপ, মধ্যপ্রাচ্য, ভারত ও আফ্রিকায় ৫২ শতাংশ এবং লাতিন আমেরিকা ও উত্তর আমেরিকায় ৮০ শতাংশ অনুরোধে সাড়া দিয়েছে অ্যাপল।

অ্যাপলের প্রতিবেদনে বলা হয়েছে, তারা সবচেয়ে বেশি অনুরোধ পেয়েছে ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ভারত থেকে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১১টি দেশ থেকে ৭ হাজার ৩০০ অনুরোধ গেছে, যার মধ্যে অস্ট্রেলিয়া থেকে তিন হাজার, সিঙ্গাপুর থেকে ১ হাজার ৯০০টি ও চীন থেকে এক হাজার অনুরোধ পেয়েছে অ্যাপল।

অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে কোনো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য জানার অনুরোধ পেলে আমরা গ্রাহককে তা জানিয়ে দিই। তবে কোনো অনুরোধ যদি বৈধ ও উপযুক্ত হয়, আমরা যেটুকু তথ্য না দিলেই নয়, তা দিয়ে থাকি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close