যুক্তরাজ্য জুড়ে

লন্ডনের প্রথম মুসলিম এশিয়ান মেয়র হিসেবে শপথ নিলেন সাদিক খান

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: লন্ডনের প্রথম মুসলিম ও প্রথম এশিয়ান বংশদ্ভুত মেয়র হিসেবে শপথ নিলেন সাদিক খান। সাউথওয়ার্ক ক্যাথেড্রালে এক অনুষ্ঠানে যুক্তরাজ্যের রাজধানীর নগরপিতার দায়িত্ব আনুষ্ঠানিকভাবে বুঝে নিয়েছেন তিনি।

শপথ অনুষ্ঠানে প্রবেশের সময় সবাই তাকে করতালি দিয়ে অভিনন্দন জানায়। শপথ নেয়ার পরে দেয়া বক্তব্যে সাদিক বলেন, আমার নাম সাদিক খান এবং আমি লন্ডনের মেয়র। আমি এখানেরই একটি কাউন্সিল এস্টেটে বড় হয়েছি কিন্তু কোনো দিন কল্পনা করিনি যে আমি এখানে লন্ডনের মেয়র হিসেবে দাঁড়াতে পারবো। আমি এখানে আসতে পেরেছি কারণ এই শহর আমাকে এবং আমার পরিবারকে সেটার সুযোগ দিয়েছে। আমার তীব্র আকাঙ্ক্ষা হচ্ছে যে শহর আমাকে এই সুযোগ দিয়েছে সেই সুযোগ এর বাসিন্দাদের জন্য নিশ্চিত করা।

সাদিক আরো যোগ করেন, আমি সবচেয়ে স্বচ্ছ ও জনসংযুক্ত ও সহায়ক প্রশাসনের নেতৃত্ব দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। লন্ডনের মেয়র হিসেবে নগরের সব প্রত্যেকটি ছোট সম্প্রদায়ের প্রতিনিধিও আমি। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেবার পার্টির সাবেক নেতা এড মিলিব্যান্ড ও থেসপিয়ান স্যার ইয়ান ম্যাককেলেন।

লেবার পার্টির এমপি ডেভিড ল্যামি বলেছেন, আমরা যদি কখনো অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী পাই, সেটা কেবল সম্ভব হবে সাদিক যা অর্জন করেছে তার জন্য।

পাকিস্তানি বাস ড্রাইভারের আট সন্তানের একজন সাদিক খানের জন্ম ১৯৭০ সালে দক্ষিণ লন্ডনে। ভাইবোনদের মাঝে পঞ্চম সাদিক সাউথ লন্ডনের টুটিং এলাকায় বেড়ে উঠেন। সেই সাদিক খান যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পাওয়া রাজনীতিবিদ। কেন লিভিংস্টোন, বরিস জনসনের পরে লন্ডনের তৃতীয় মেয়র তিনি। ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত কোনো দেশের রাজধানীর প্রথম মুসলিম মেয়র তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close