Americaযুক্তরাষ্ট্র জুড়ে

মার্কিন সিনেটে বিল পাস: সৌদি আরবের আপত্তি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে ২০০১ সালে সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের সদস্যরা সৌদি আরবের সরকারের বিরুদ্ধে মামলা করতে পারবে। মার্কিন সিনেটে পাস হওয়া একটি বিলের অধীনে এমন অধিকার পাচ্ছে তারা। বিলটি সিনেটে পাস হওয়ার পর তা পাঠানোর কথা রয়েছে কংগ্রেসে। সেখানে এর ওপর ভোট হবে।

অনলাইন বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সৌদি আরব প্রস্তাবিত এই আইনের বিরোধিতা করছে। এতে আরও বলা হয়, ২০০১ সালে নাইন ইলেভেন হামলায় বিমান অপহরণকারীদের বেশির ভাগই যুক্তরাষ্ট্রে গিয়েছিল সৌদি আরব থেকে এবং বারবার এমন সন্দেহ করা হয়েছে যে, তাদের সঙ্গে সৌদি সরকারের একটি সংশ্লিষ্টতা ছিল।

যদিও রিয়াদ বারবার এই অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে এসেছে, তবে এখন এই আইনটি পুরোপুরি পাস হয়ে গেলে নাইন ইলেভেন হামলায় আহতরা কিংবা নিহতদের পরিবার এই অভিযোগ নিয়ে আদালতের শরণাপন্ন হবার সুযোগ পাবে। ক্ষতিগ্রস্তদের অনেকেই এ সংক্রান্ত গোয়েন্দা তথ্য প্রকাশ করারও আহ্বান জানাচ্ছেন, যেখানে হয়তো হামলার সঙ্গে সৌদি সরকারের একটি যোগসূত্রের কথা উল্লেখ থাকতে পারে।

তবে ওবামা কর্তৃপক্ষ বরাবরই এই বিলের বিরোধিতা করে আসছে। হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেছেন, এই বিলের বিষয়ে প্রেসিডেন্ট ওবামার গভীরভাবে উদ্বেগ আছে এবং তিনি এটি আইনে পরিণত করার জন্য সাক্ষর করবেন বলে মনে হয় না। তিনি বলেন, বিলটি স্বার্বভৌম দায়মুক্তির মূলনীতির বিরুদ্ধে।

বিলের পক্ষের সিনেটররা বলছেন, এটি পাস হলে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক খারাপ হবে এমনটা নিশ্চিতভাবে বলা যায় না। তবে হোয়াইট হাউজ বলছে, এই আইনটি পাশ হলে মার্কিনীরা বিদেশে আইনি ঝুঁকিতে পড়তে পারে। সৌদি পররাষ্ট্রমন্ত্রীও সতর্ক করে দিয়ে বলেছেন যে, আইনটি পাস হলে দেশটির সরকার যুক্তরাষ্ট্রে তাদের বিনিয়োগ তুলে নিতে পারে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close