প্রযুক্তি আকাশ

নভোচারীদের সঙ্গে লাইভ ভিডিও চ্যাট করলেন জাকারবার্গ

প্রযুক্তি আকাশ ডেস্ক: মহাকাশে থাকা তিন নভোচারীর সঙ্গে ফেসবুকের মাধ্যমে লাইভ ভিডিও চ্যাট করেন মার্ক জাকারবার্গ। প্রতিনিয়ত ফেসবুক যেন নিজেকেই ছাড়িয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছে। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবার নভোচারীদের সঙ্গে সরাসরি ভিডিও চ্যাট করেছেন।

মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার ফেসবুক পেজে এই লাইভ ভিডিও চ্যাট স্ট্রিমিং করা হয়। এটাই ছিল ফেসবুকের মাধ্যমে মহাকাশ থেকে করা প্রথম লাইভ ভিডিও চ্যাট। নভোচারীদের গবেষণার প্রশংসা করেন জাকারবার্গ এবং মহাকাশ গবেষণা সম্পর্কে জানতে চান। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মহাকাশে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) থাকা তিন নভোচারীর সঙ্গে ভিডিও চ্যাট করেন জাকারবার্গ। এই তিন নভোচারী হলেন নাসার টিম কোপ্রা ও জেফ উইলিয়ামস। এ ছাড়া ছিলেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির টিম পিকে।

শূন্যে ভাসমান অবস্থায় তিন নভোচারী কথা বলেন মার্ক জাকারবার্গের সঙ্গে। প্রায় চার হাজার ব্যবহারকারী এই লাইভ চ্যাটটি সরাসরি দেখেন। এ সময় বিভিন্ন কমেন্ট করে তাঁরা বিভিন্ন প্রশ্ন করেন। জাকারবার্গ সেগুলো পড়ে শোনান এবং নভোচারীরা এসব প্রশ্নের উত্তর দেন।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ১২টা ৫৫ মিনিটে নভোচারীদের সঙ্গে কথা বলেন জাকারবার্গ। নাসার এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

জাকারবার্গ নভোচারীদের বলেন, সারা বিশ্বের মানুষকে সংযুক্ত করার জন্য কাজ করছে ফেসবুক। মহাকাশে থাকা নভোচারীদের সঙ্গে সংযুক্ত হওয়া দারুণ উত্তেজনার একটি ব্যাপার এবং আমাদের জন্য এক বিরাট সাফল্য।

প্রায় ২০ মিনিট নভোচারীদের সঙ্গে চ্যাট করেন জাকারবার্গ। এর মধ্যে নভোচারীদের গবেষণা ও তাঁদের খাবার-দাবার সম্পর্কে জানতে চান জাকারবার্গ।

মহাকাশচারীদের মঙ্গল গবেষণা নিয়েও প্রশ্ন করেন জাকারবার্গ। কীভাবে মঙ্গলকে মানুষের বাসযোগ্য করে তোলা যায়, সে বিষয়ে জানতে চান তিনি।

মহাকাশে নভোচারীদের ফেসবুকে ব্যবহারের অভিজ্ঞতা জানতে চান জাকারবার্গ। এ সময় নভোচারী টিম কোপরা জানান, ফেসবুকে ছবি শেয়ার করতে তিনি ভালোবাসেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close