দুনিয়া জুড়ে

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা শুরু প্যারিসে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: শুক্রবার দিনের শেষে মধ্যপ্রাচ্যের ইসরায়েল-ফিলিস্তিনবিষয়ক শান্তি আলোচনা ফ্রান্সের প্যারিসে আলোচনা শুরু হওয়ার কথা। তবে যাদের বিষয়ে শান্তি আলোচনা, সেই ইসরায়েল ও ফিলিস্তিন দুদেশরই কোনো প্রতিনিধি আলোচনায় অংশ নিচ্ছে না।

গত সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আরবের পরিকল্পনায় যথেষ্ট ‘ইতিবাচক বিষয়’ আছে। আর ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ডোরে গোল্ড বলেন, শুধু সরাসরি আলোচনায়ই সমাধান হতে পারে। ফ্রান্সের শান্তি আলোচনার মতো উদ্যোগ আগেও ব্যর্থ হয়েছে, আজও ব্যর্থ হবে।

ফ্রান্সের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, আজকের বৈঠকে ২০০২ সালের সৌদি শান্তি উদ্যোগের বিষয়ে আলোচনা হতে পারে। ওই উদ্যোগে ১৯৬৭ সালে ইসরায়েল অধিকৃত অঞ্চলে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। ইসরায়েল বিষয়টি মেনে নিলে দেশটিকে আরবের অন্তর্ভুক্ত করা হবে।

বিবিসি জানায়, ফ্রান্সের উদ্যোগে আয়োজিত প্যারিসের শান্তি আলোচনায় উপস্থিত থাকবে মিডল ইস্ট কোয়ার্টেট বলে পরিচিত জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়া। আরো থাকছে আরব লিগ। সরাসরি আলোচনার দাবি জানিয়ে প্যারিস শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল।

সর্বশেষ ২০১৪ সালে ইসরায়েল ও ফিলিস্তিনবিষয়ক শান্তি আলোচনা বিতর্কের মধ্যেই শেষ হয়। বন্দি মুক্তি চুক্তিভঙ্গের জন্য ইসরায়েলকে দোষারোপ করে ফিলিস্তিনিরা। অন্যদিকে ফিলিস্তিনের জোট সরকারে সশস্ত্র গোষ্ঠী হামাসের অন্তর্ভুক্তির পরিপ্রেক্ষিতে আর কোনো শান্তি আলোচনায় অংশ নেবে না বলে জানায় ইসরায়েল।

কূটনীতিকরা জানিয়েছেন, শুক্রবারের আলোচনায় অর্থনৈতিক প্রণোদনা এবং অপর কিছু বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি চলতি বছরের শেষ দিকে অনুষ্ঠেয় আলোচনার জন্য বিষয়বস্তু ঠিক করা হতে পারে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close