দুনিয়া জুড়ে

চীন-মার্কিন যুদ্ধবিমান মুখোমুখি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দক্ষিণ চীন সাগর নিয়ে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে উত্তেজনা দিন দিনই বাড়ছে। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর আরসি-১৩৫ গোয়েন্দা নজরদারির বিমানকে মঙ্গলবার ধাওয়া করে চীনের একটি জে-১০ জঙ্গিবিমান।

এ সময় মার্কিন বিমানটি নিয়মিত পাহারায় নিয়োজিত ছিল বলে এক বিবৃতিতে জানায় প্যাসিফিক কমান্ড। উভয় দেশই এ নিয়ে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

এ ঘটনা সেইদিনই ঘটল যেদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আঞ্চলিক উত্তেজনা, নিরাপত্তা ও অর্থনৈতিক ইস্যুতে আলোচনার জন্য বেইজিং সফরে ছিলেন। আকাশে বিমানের মুখোমুখি হওয়া নিয়ে গত সেপ্টেম্বরে সমেঝাতায় পৌঁছায় ওয়াশিংটন ও বেইজিং। এরপর দু’দফায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলো।

চীনের একটি জঙ্গিবিমান পূর্ব চীন সাগরের আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা বিমানকে ধাওয়া দিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড। এ মাসে মধ্য আকাশে সামরিক ক্ষমতাধর দুটি দেশের বিমানের মুখোমুখি হওয়ার দ্বিতীয় ঘটনা এটি।

পেন্টাগনের অভিযোগ, চীনের জঙ্গিবিমান মার্কিন গোয়েন্দা বিমানের কাছাকাছি বিপজ্জনকভাবে উড্ডয়ন করে। অন্যদিকে চীন বলছে, তার উপকূলে নিয়মিত পাহারা দিয়ে যুক্তরাষ্ট্র তার নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে। তবে মঙ্গলবারের ঘটনা সম্পর্কে কোনো মন্তব্য করেনি চীনের পররাষ্ট্র কিংবা প্রতিরক্ষা মন্ত্রণালয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close