যুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্যের শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব ইইউতে থাকার পক্ষে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সাম্প্রতিক জরিপের ফলাফর বলছে, ইইউতে থাকার পক্ষে যুক্তরাজ্যে এখনও সমর্থন বেশি, কিন্তু বিরোধী ব্রেক্সিট সমর্থনকারীদের সঙ্গে তাদের ব্যবধান খুব কম। মঙ্গলবার দেশটির দুটি সংবাদপত্রে প্রকাশিত দুটি জরিপের ফলাফলে এ চিত্র প্রকাশ পেয়েছে।

যুক্তরাজ্যের রাজনৈতিক নেতৃত্বগুলো এখনো ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে। দুটি জরিপের ফলাফলেই ইইউভুক্ত থাকার পক্ষে এক শতাংশ বেশি সমর্থন লক্ষ্য করা গেছে।

অনলাইনের মাধ্যমে করা ইউগভ-এর জরিপের ফলাফল দ্য টাইমস সংবাদপত্রে প্রকাশিত হয়েছে এবং ওআরবি’র টেলিফোন জরিপের ফলাফল প্রকাশিত হয়েছে দ্য ডেইলি টেলিগ্রাফে। এর আগে সোমবার প্রকাশিত এক জরিপের ফলাফলে ব্রেক্সিটপন্থিরা এগিয়ে আছেন বলে দেখা যায়।

যুক্তরাজ্য ইইউ-এর অংশ হয়ে থাকবে কিনা তা ২৩ জুনের গণভোটে নির্ধারিত হবে। কিন্তু তার আগে করা বিভিন্ন জরিপের ভিন্ন ফলাফলে গণভোটে কী রায় আসবে তা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এই ভোটের ফলাফল ওই অঞ্চলের রাজনীতি, অর্থনীতি, প্রতিরক্ষা এবং কূটনীতিতে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

আইসিএম এবং ইউগভ পরিচালিত এই দুটি জরিপে অবশ্য বলা হয়েছে, ১১ শতাংশ ভোটার এখনো সিদ্ধান্ত চূড়ান্ত করেনি। সিদ্ধান্তহীন এসব ভোটারই যুক্তরাজ্যের চূড়ান্ত ভাগ্য নির্ধারণ করবে। এদিকে, গণভোটের মাত্র দুই সপ্তাহ আগে সোমবার লন্ডনের বিখ্যাত ওভাল ক্রিকেট মাঠে আয়োজিত অনুষ্ঠানে ইইউতে থাকার পক্ষে নানা যুক্তি তুলে ধরলেন কনজারভেটিভ দলের নেতা ও প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, প্রধান বিরোধী দল লেবার পার্টির সাবেক অন্তর্বর্তীকালীন নেতা হ্যারিয়েট হারম্যান, লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) দলের নেতা টিম ফ্যারন এবং গ্রিন পার্টির নেতা নাটালি বেনেট।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষে ঐক্য দেখাতেই এদিন এক মঞ্চে হাজির হন যুক্তরাজ্যের প্রধান রাজনৈতিক দলগুলোর নেতারা। এসময় তারা ইইউ ত্যাগের অর্থনৈতিক, অধিকারগত, নিরাপত্তা ও পরিবেশগত সম্ভাব্য ক্ষতি সম্পর্কে দেশবাসীকে সতর্ক করে দেন।

ইউগভ জরিপে দেখা যায়, ইইউঅংশ হয়ে থাকা’র পক্ষে প্রচারণা চালানো শিবিরের সমর্থন দুই শতাংশ বেড়ে ‘বেক্সিট’ পক্ষকে পেছনে ফেলে ৪৩ শতাংশে উঠে এসেছে। তবে মাত্র এক শতাংশ পেছনে থেকে ৪২ শতাংশ সমর্থন নিয়ে ইইউ-এর ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ‘বেক্সিট’ শিবির। ৫ থেকে ৬ জুনের এই জরিপটি দুই হাজার একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির সঙ্গে যোগাযোগের মাধ্যমে করা হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close