ইউরোপ জুড়ে

সমকামী র‌্যালি নিষিদ্ধ ঘোষনা তুরস্কে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: নিরাপত্তার কারণে তুরস্কে সমকামীদের বার্ষিক র‌্যালি নিষিদ্ধ করা হয়েছে। এ মাসের শেষের দিকে ওই র‌্যালি হওয়ার কথা ছিল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এক বিবৃতিতে কর্তৃপক্ষ কারণ হিসেবে বলেছে, নিরাপত্তা ও জনস্বার্থ রক্ষা করার জন্য র‌্যালি বাতিল করা হয়েছে। এ নির্দেশ দেয়ার পরও যদি কেউ র‌্যালি করার চেষ্টা করেন তাহলে নিরাপত্তা রক্ষাকারীরা তাতে হস্তক্ষেপ করবে। কর্তৃপক্ষের এমন আচরণের নিন্দা জানিয়েছে আয়োজকরা।

তারা বলেছে, এটা সরকারের সংবিধান ও আইনের লঙ্ঘন। কর্তৃপক্ষ জনগণকে তাদের অধিকার চর্চায় সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। এর বিরুদ্ধে আয়োজকরা আইনী পদক্ষেপ নেবে বলেও জানিয়েছে।

সাম্প্রতিক সময়ে তুরস্কে বোমা হামলা, আইএস ও কুর্দি জঙ্গিরা তার দায় স্বীকারের পর শহরের নিরাপত্তা এরই মধ্যে কঠোর করা হয়েছে। এ সপ্তাহের শুরুতে উগ্র জাতীয়তাবাদী গ্রুপ আলপেরেন হার্টস বলেছে, সমকামীদের এমন র‌্যালিতে অংশ নেয়া এক রকম ব্যাভিচারী। এমন র‌্যালি হলে তারা তা বন্ধের উদ্যোগ নেবে।

গত বছর এ র‌্যালিতে অংশগ্রহণকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। আয়োজকরা বলেছেন, গত বছর তাদের র‌্যালির অনুমতি দেয়নি কর্তৃপক্ষ।

কারণ র‌্যালির সময়টা ছিল পবিত্র রামাদ্বান। এ বছরও সেই ২৬শে জুন তারা র‌্যালি আয়োজন করতে চাইছে। এর আগে ইস্তাম্বুলে এ রকম ১২টি র‌্যালি হয়েছে। তবে তাতে বড় কোন অঘটন ঘটেনি। আরব বিশ্বের অনেক দেশের মতো তুরস্তে সমকামিতা অবৈধ নয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close