যুক্তরাজ্য জুড়ে

ব্রেক্সিট: জনমত জরিপ কি বলছে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বৃটেনকে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে থাকার পক্ষেই জনমত উঠে এসেছে। আগামী বৃহস্পতিবার এ নিয়ে গণভোটের আগে ৬টি জনমত জরিপ হয়েছে। তার মধ্যে তিনটি জরিপে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে থাকার পক্ষে মত বেরিয়ে এসেছে। বাকিগুলোতে পরস্পরবিরোধী তথ্য উঠে এসেছে অথবা ইন-আউটের সমর্থনকারী সমান।

এর মধ্যে দুটি জনমত জরিপ চালানো হয়েছে গত বৃহস্পতিবার বৃটিশ এমপি জো কক্সকে হত্যার পর। সেই দুটি জরিপে ইইউয়ের সঙ্গে থাকার পক্ষে বেশি ভোট পড়েছে। এর আগে ওই জরিপে ‘না থাকার পক্ষে’ (আউট) ভোট বেশি পড়েছিল। ১০ই জুন থেকে ১৬ই জুন পর্যন্ত ৯টি জরিপ চালানো হয়েছিল। তার মধ্যে সাতটি জরিপেই ‘আউট’-এর পক্ষে বেশি ভোট পড়ে।

এতে বিনিয়োগকারীরা হতাশ হয়ে পড়েন। কিন্তু সব অস্বাভাবিকতা কাটিয়ে রোববারের জরিপে ‘ইন’ ভোট বেশি পড়েছে। এতে পক্ষে শতকরা ৬৯ ভাগ ভোট পড়ে। বৃহস্পতিবার এর হার ছিল শতকরা ৫৯ ভাগ। শনিবার জরিপ চালায় সার্ভেশন/মেইল। এ জরিপ প্রকাশিত হয় সানডে মেইলে। তাতে দেখা যায় ‘ইন’এর পক্ষে শতকরা ৪৫ ভাগ ভোট পড়েছে। আউটের পক্ষে শতকরা ৪২ ভাগ মানুষ।

এর আগে তাদের আরেকটি জরিপ প্রকাশ করা হয় বৃহস্পতিবার। তাতে দেখা যায় একই ভোটের ব্যবধানে এগিয়ে ছিল আউট। এরপর শুক্র ও শনিবার নতুন জরিপ চালায় সারভেশন। তাতে ইন-এর পক্ষে বেশি সমর্থন পড়লেই ব্যবধান বেশি নয়। এর ফলে স্ট্রাচক্লাইডি ইউনিভার্সিটির জরিপ বিশেষজ্ঞ জন কারটিস বলেন, এ জরিপে কিছু পরিষ্কার হওয়া যাচ্ছে না।

সানডে টাইমসের জন্য অনলাইনে জরিপ চালায় ইউগভ। তাতে দেখা যায় ইন বা ইইউয়ের পক্ষে থাকার জন্য শতকরা মাত্র একভাগ বেশি জনমত এসেছে। এ জরিপের ইন-আউট ফল হলো ৪৪-৪৩। তবে ১৩ই জুন জরিপে ইন যে অবস্থানে ছিল তা থেকে ৭ পয়েন্ট বেশি নতুন এই জরিপে। অন্যদিকে আইটিভি টেলিভিশনের জন্য ইউগভ অনলাইনে আরেকটি জরিপ চালায়। তাতে দেখা যায় ইন-এর চেয়ে আউট এগিয়ে। আউটের পক্ষে মত দিয়েছেন শতকরা ৪৪ ভাগ মানুষ। ইন-এর পক্ষে মত দিয়েছেন ৪২ ভাগ।

অর্থাৎ আউট পক্ষ শতকরা ২ ভাগ বেশি এগিয়ে। এক সপ্তাহ আগে এই ব্যবধান ছিল শতকরা ৭ ভাগ। ফলে ইন-এর পক্ষে জনমত বৃদ্ধি পেয়েছে শতকরা ৫ ভাগ। অবজার্ভার পত্রিকার জনর্য অনলাইনে আরেকটি জরিপ চালায় ওপিয়াম। এতে দেখা যায় ইন ও আউট ড্র হয়েছে। অর্থাৎ দু’পক্ষই সমান সমর্থন পেয়েছে। এর পরিমাণ শতকরা ৪৪ ভাগ। ১৪ ও ১৭ই জুনের মধ্যে সাক্ষাতকার ভিত্তিক এ জরিপ চালানো হয়। এমপি জো কক্সকে হত্যার আগে এ জনমত ধারণ করা হয়।

এর আগে ওপিয়াম/অবজার্ভার জরিপ প্রকাশিত হয় ১১ই জুন। তাতে দেখা যায়, আউটের চেয়ে ইন এগিয়ে আছে শতকরা ২ ভাগ। এক্ষেত্রে ইন ও আউটের পক্ষে জনমত জরিপের ফল ৪৪-৪২। এ ছাড়া এমপি জো কক্স হত্যার আগে দুটি জরিপ বিএমজি পরিচালনা করে হেরাল্ড পত্রিকার জন্য। এতে যে ফল পাওয়া যায় তা পরস্পরবিরোধী। ফোনে চালানো একটি জরিপে দেখা যায় ইন ও আউটের পক্ষে জনমত ৫৩.৩-৪৬.৭।

কিন্তু আলাদাভাবে অনলাইনে চালানো জরিপে দেখা যায়, আউট এগিয়ে আছে শতকরা ১০ ভাগে। পরবর্তী জরিপ আজ গ্রিনিচ মান সময় সন্ধ্যা ৯টায় শুরু হওয়ার কথা। এ জরিপ চালাবে দ্য ডেইলি টেলিগ্রাফ তার ওয়েবসাইটে। অন্যদিকে দ্য টাইমসও জরিপ চালাবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close