জাতীয়

গুলশান জিম্মি উদ্ধার অভিযান শেষ: ২০ বিদেশী জিম্মিকে হত্যা করা হয় রাতেই

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত অভিযানের নাম ছিল অপারেশন থান্ডার বোল্ট। রাজধানীর গুলশানের রেস্তোরাঁ হলি আর্টিসান বেকারিতে জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান শেষ হয়েছে।

এ অভিযানে আট থেকে ১০ জনকে উদ্ধার করা হয়েছে। একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব তথ্য জানানো হয়।

 শনিবার দুপুরে সেনাসদরে এক সংবাদ সম্মেলনে মিলিটারি অপারেশনন্সের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক চৌধুরী বলেন, অভিযানে হামলাকারীদের মধ্যে ৬ জন নিহত হয়েছে। হামলাকারী একজনকে জীবিত আটক করা হয়। ৭টা ৪০ মিনিট থেকে শুরু হওয়া অভিযানে ১২-১৩ মিনিটের মধ্যে সন্ত্রাসীদের নির্মূল করা হয়।

গুলশানের কূটনৈতিকপাড়ার রেস্তোরাঁটিতে গতকাল শুক্রবার রাতে হামলা চালায় বন্দুকধারীরা। তারা বিদেশিসহ কমপক্ষে ২০ জনকে জিম্মি করে। সেই জিম্মিদের উদ্ধার অভিযানের বিষয়ে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) উপপরিচালক মিজানুর রহমান ভূঁইয়া রয়টার্সকে বলেন, রেস্তোরাঁয় ঠিক কতজন বন্দুকধারী ও জিম্মি ছিল, তা নিশ্চিত হওয়া যায়নি।

মিজানুর রহমান রয়টার্সকে আরো বলেন, ১০০ জনের বেশি কমান্ডো অভিযান চালায়। এ অভিযানে উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে একজন বিদেশি রয়েছেন। তিনি সম্ভবত জাপানি।

এর আগে কোইচি হাগিউদা নামে জাপান সরকারের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, উদ্ধার হওয়া ১২ জনের মধ্যে দুজন বিদেশি আছেন। তবে সেই দুজনের মধ্যে কোনো জাপানি আছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

অভিযান শেষে ওই ক্যাফের ভেতরে ২০টি মৃতদেহ পাওয়া গেছে। তাদের রাতেই ধারালো অস্ত্র দিয়ে নৃশংস ভাবে হত্যা করা হয়। এই ২০ জনের পরিচয়ে নিশ্চিত করা হয়নি। তাদের পরিচয় নিশ্চিত হতে ০১৭৬৯০১২৫২৪ এই নম্বরে যোগাযোগ করতে বলেন ব্রিগেডিয়ার আশফাক। তিনি বলেন, নিহত জিম্মিদের মরদেহের ময়নাতদন্ত সম্মিলিত সামরিক হাসপাতালে সম্পন্ন করা হবে। রেস্তোরাঁ থেকে তিনজন বিদেশী নাগরিকসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। অভিযানে অংশ নেয়া কোন সদস্য হতাহত হননি বলে উল্লেখ করেন এই সেনা কর্মকর্তা।

এদিকে আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিহত ২০ জনের সকলেই বিদেশী নাগরিক। এদের ব্যাপারে বিস্তারিত জানার জন্য প্রভোষ্ট মার্শাল এর সঙ্গে ০১৭৬৯০১২৫২৪ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close