রাধুনী

ঈদে কম খরচে কম পরিশ্রমে স্বাস্থ্যকর ও সুস্বাদু সাদা পোলাও রান্নার রেসিপি

রাধুনী ডেস্ক: পোলাও একটি মোগলাই খাবার। তাই একে বিভিন্ন মানুষ, বিভিন্ন ভাবে রান্না করে। তবে বেশি উপকরন দিয়ে রান্না করা ভারী পোলাও আমাদের স্বাস্থের জন্য কতটা উপকারী সেটাও কিন্তু ভাবার বিষয়।

আবার অন্যদিকে খরচের হিসেবটাও তো আছেই। আজ আমি আপনাদের শিখাবো কিভাবে কম খরচে, কম পরিশ্রমে,কম সময়ে পারফেক্ট সাদা পোলাও রান্না করা যায় অর্থাৎ পারফেক্ট সাদা পোলাও রান্নার রেসিপি তুলে ধরবো আজ।

০১: সাদা পোলাও

চলুন উপকরন গুলো জেনে নেই

পোলাও রান্নার উপকরন গুলো:

পোলাও এর চাল- ১ কেজি (চিকন)

আদা বাটা- ২ চা চামুচ

রসুন বাটা- ২ চা চামুচ

সাদা ফল- ৫-৭টি

দারচিনি ৩-৪টি (মাঝারি)

লং-৩-৪টি

তেজপাতা ২-৩টি

গোলমরিচ-২-৩টি

তেল- ১কাপ

ঘি-২ টেবিল চামুচ

পিয়াজ কুচি- ৬-৭টির (বড়, বেরেস্তার জন্য)

কিসমিস- পরিমান মত

লবন স্বাদ মত

চিনি- ১ টেবিল চামুচ

আস্ত কাঁচা মরিচ ৫-৭টি

সাদা পোলাও রান্নার প্রস্তুত প্রণালী:

প্রথমে পরিমাপকৃত পোলাও এর চাল পানি দিয়ে ভালভাবে ধুয়ে একটি ছাঁকনি চালায় রেখে দিন যাতে চালের বাড়তি পানি ভালভাবে ঝরে যায়।এরপর একটি প্যানে বা কড়াই এ পরিমান মত তেল দিন। তেল গরম হলে তাতে পিয়াজ কুচি দিন। অল্প আচেঁ ধীরে ধীরে ভাঁজতে খাকুন। হালকা বাদামী রঙ হলে সঙ্গে সঙ্গে নামিয়ে ফেলুন। কারন বেশি কড়া করে ভাজলে বেরেস্তা কালো হয়ে যাবে, সাথে পোলাও এর রঙ কালচে হবে।

তারপর তেল থেকে ছেঁকে বেরেস্তা তুলে রেখে, পুনরায় তেলে ধুয়ে ছেঁকে রাখা চালগুলো দিন। এরপর এক এক করে আদা বাদা, রসুন বাটা, সাদাফল, লং, দারচিনি, তেজপাতা, ও গোলমরিচ দিন এবং ঘন ঘন নাড়তে থাকুন যাতে নিচে চাল লেগে\পুড়ে না যায়। এভাবে ৭-৯ মিনিট চাল ভাঁজতে থাকুন।এরপর চালের পরিমাপের ডাবল, আলাদা ভাবে ফুটানো গরম পানি,(যেমন আমি নিয়েছি ৪ কেজি চাল, তাই পানি লাগবে ৮ কেজি আবার চাল যদি ১ কেজি নিতাম তাহলে পানি লাগতো ২ কেজি) কড়াই এ দিন। তাতে স্বাদমত লবন ও কাঁচা মরিচ দিন, সাথে ঘি দিন। যদিও চুলোয় একটু পানি বেশি লাগে। পানি দেওয়ার পর ঢেকে দিন। পানি কমে আসবে এবার আঁচ কমিয়ে দিন এবং হালকা নেড়ে দিন।

কিছুক্ষণ পর চুলো থেকে নামিয়ে দিন। আপনি চাইলে রাইসকুকারেও সাদা পোলাও রান্না করতে পারেন। আমি রাইস কুকারে করেছি। সেক্ষেত্রে প্রথমে রাইসকুকার পরিমান মত পানি দিয়ে গরম করে নিন।এরপর তাতে ভাজাঁ চালগুলো দিন। পরিমান মত লবন, ঘি ও কাচাঁ মরিচ দিন। তারপর রাইসকুকারের ঢাকনা দিন। পানি কমে গেলে সুইচ বন্ধ করে দিন এবং সামান্য নেড়ে দেন। তৈরি হয়ে যাবে আপনার সাদা পোলাও।

সাদা পোলাও পরিবেশন:

প্রথমের দিকে ভেঁজে রাখা পিঁয়াজ বেরেস্তা, কিসমিস, ও চিনি দিয়ে হাত দিয়ে মেখে মিক্স করতে হবে। এরপর সুন্দর একটি ডিশে ২-৩ চামুচ পোলাও দিন তার উপর পিঁয়াজ বেরেস্তা, কিসমিস, চিনির মিশ্রণ গুলো ছিটিয়ে দিন। এভাবে স্তরে স্তরে সাজিয়ে রোস্টের বা যেকোনো মাংসের সাথে পরিবেশন করুন মজাদার, পারফেক্ট সাদা পোলাও ।আপনি চাইলে টমেটোর ফুল বানিয়ে অথবা কাঁচা মরিচ, লেটুস পাতা দিয়ে সাজিয়ে নিতে পারেন ।

তো এই ছিলো আজকের আয়োজন, পারফেক্ট সাদা পোলাও রান্নার রেসিপি । আশা করি আপনারাও পারবেন এবং অনেক মজা করে খাবেন । ভালো থাকুন, সুস্থ থাকুন ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close