যুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনজুড়ে হাসপাতালগুলোতে চলছে চরম ডাক্তার সংকট

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনজুড়ে চরম ডাক্তার সংকটে চলছে হাসপাতালগুলো। ডাক্তারদের উপর যেমন চাপ বাড়ছে তেমনি বাড়ছে হাসপাতালগুলোর বাড়তি খরচও। এই সংকটের মাত্রা দিন দিন বেড়েই চলেছে।

ত এক বছরে শুধুমাত্র একজন ডাক্তারই অভার-টাইম বাবদ নিয়েছেন প্রায় ৩শ ৭৫ হাজার পাউন্ড। ইউকেতে কনসালটেন্টদের বছরে গড় বেতন হল ৮৯ হাজার পাউন্ড। সে হিসেবে তাদের শিফটের ভেতরে প্রতি ঘন্টার মূল্য হল ১শ ৭১ পাউন্ড।

ফ্রিডম অব ইনফরমেশন আইনের অধিনে বিবিসি এসব তথ্য উদঘাটন করেছে। মূলত হাসপাতালগুলোর অভার-টাইম ব্যয়ের উপর এই তথ্যগুলো সংগ্রহ করার জন্যে ইউকের ১শ ৮৬টি ট্রাস্ট এবং হেলথ বোর্ডকে অভার-টাইম পেমেন্টের তথ্য প্রদানের জন্যে অনুরোধ করা হয়েছিল।

এরমধ্যে ১শ ৪০টি সংগঠন তাতে সাড়া দেয়। এতে দেখা গেছে গত বছর ১শ ১৪টি এনএইচএস ট্রাস্ট এবং বোর্ডের ১শ ৬৮ মিলিয়ন পাউন্ড ব্যয় হয় শুধুমাত্র অভার-টাইম বাবদ।

আর ২০১৩-১৪ সালে এর পরিমাণ ছিল ১শ ২৫ মিলিয়ন পাউন্ড। গত বছর প্রতি ৩টি ট্রাস্টের মধ্যে অন্তত দুটি ট্রাস্ট একজন কনসালটেন্টের জন্যে ৫০ হাজার পাউন্ডের বেশি পরিশোধ করেছে। অন্যদিকে প্রতি ৪টির মধ্যে ১টি এনএইচএস ট্রাস্ট পরিশোধ করেছে ১শ হাজার পাউন্ডের বেশি।

এই বেতনের বাইরেও কনসালটেন্টদের বাড়তি অর্থাৎ অভার-টাইম বাবদ মিলিয়ন মিলিয়ন পাউন্ড পরিশোধ করতে হচ্ছে ইউকের হাসপাতাল কর্তৃপক্ষগুলোকে।

২০১৫ -১৬ সালে শীর্ষ তিন অভার-টাইম পেমেন্টের কনসালটেন্সের একজন হলেন ল্যাঙ্কাশায়ার টিচিং হসপিটালস এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট। এই হাসপাতালের এক কনসালটেন্ট ১২ মাসে অভার-টাইম পেমেন্ট নিয়েছেন প্রায় ৩শ ৭৪হাজার ৯শ ৯৯ পাউন্ড।

আর দ্বিতীয় অবস্থানে আছে ইস্ট কেন্ট হসপিটালস ইউনির্ভাসিটি এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট। এই হসপিটালের একজন কসনালটেন্ট গত ১২ মাসে অভার-টাইম পেমেন্টে হিসেবে নিয়েছেন ২শ ৫ হাজার ৪শ ৮ পাউন্ড।

আর তৃতীয় অবস্থানে রয়েছে ব্ল্যাকপোল টিচিং হসপিটালস এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট। এই হসপিটালের একজন কনসালটেন্ট অভার-টাইম হিসেবে নিয়েছেন ১শ ৮৩ হাজার ২শ ৪ পাউন্ড।

হাসপাতালের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়েছে, ডাক্তার সংকটের কারণেই এই অবস্থার সৃষ্টি হয়েছে।

অন্যদিকে সরকারের সংশ্লিস্ট মন্ত্রী বলেছেন, বর্তমানে ডাক্তারদের যে পদ্ধতিতে অর্থ পরিশোধ করা হয়, তা অবশ্যই পরিবর্তন করতে হবে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি শিফটে অন্তত ৪ ঘন্টার অভার-টাইমের জন্যে ৬শ পাউন্ড পরিশোধ করা হয়। কারণ ৩ থেকে ৪ বার অভার-টাইম কনসালটেন্সি একেবাইরে স্বাভাবিক ধরে নেয়া হয় ডাক্তারদের রুটিনে।

তবে ডাক্তারদের অভার-টাইমের পরিমান কতো হবে তা অবশ্য নির্ভর করে হাসপাতাল এবং ডাক্তারদের আলোচনার উপর।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close