আফ্রিকা জুড়ে

মারাত্মক খাদ্য সংকটের মুখে লেক চাদ: ঝুঁকিতে ৯০ লাখ মানুষ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আফ্রিকার লেক চাদ অঞ্চলে ভীতিকর খাদ্য পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

বুধবার জাতিসংঘের মানবিক ত্রাণ কার্যক্রমের প্রধান স্টিফেন ও ব্রেইন বলেছেন, তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের জঙ্গিবাদের কারণে লেক চাদ অঞ্চলে ৯০ লাখেরও বেশি মানুষের জরুরিভিত্তিতে খাদ্য সহায়তার প্রয়োজন, যাদের মধ্যে ৭০ লাখ মানুষ নাইজেরিয়ার। লেক চাদ অঞ্চলে চাদ, ক্যামেরুন, নাইজার ও নাইজেরিয়া, এই চারটি দেশ অবস্থিত।

স্টিফেন ও ব্রেইন বলেন, নাইজেরিয়াভিত্তিক সন্ত্রাসী সংগঠন বোকো হারামের হামলার কারণে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল, ক্যামেরুন, চাদ ও নাইজারের ২৮ লাখেরও বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে।

তিনি বলেন, আমরা যদি এখনই কোনো পদক্ষেপ না নেই তাহলে মানুষের দুর্ভোগ আরো চরম আকার ধারণ করবে। আমাদেরকে এই হামলা বন্ধ করতেই হবে এবং ইচ্ছা, অর্থ, জরুরি পদক্ষেপ গ্রহণ ও সমন্বয়ের মাধ্যমে আমরা তা করতে পারি।

তিনি আরো বলেন, তাকফিরি গোষ্ঠীর সহিংসতা এখন মানবিক দুর্যোগের চাইতেও বেশিকিছু কারণ এখানে নিরাপত্তার প্রশ্ন রয়েছে। তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত আত্মঘাতী বোমা হামলা চালাতে ৫০টিরও বেশি শিশুকে বাধ্য করেছে বোকো হারাম।

নাইজেরিয়ার কেন্দ্রীয় সরকার উৎখাতের উদ্দেশ্যে ২০০৯ সালে বোকো হারামের জঙ্গিবাদী হামলা শুরু হয় এবং এরইমধ্যে প্রতিবেশী দেশগুলোতে এদের হামলার বিস্তার ঘটেছে। বিশেষ করে ক্যামেরুন ও চাদে আনুমানিক ১৭ হাজার মানুষ নিহত ও ২৬ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close