ইউরোপ জুড়ে

ফ্রান্সে মুসলমাদের ওপর নেমে আসছে থড়গ: বন্ধ করে দেওয়া হল ২০টি মসজিদ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যারা মসজিদ এবং প্রার্থনা কেন্দ্রে হামলা চালায় ফ্রান্সে তাদের কোনো স্থান নেই ফ্রান্সে। সোমবার কর্তৃপক্ষ দেশটিতে ২০টির মতো মসজিদ ও প্রার্থণাকেন্দ্র বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কাজেনেউভ।

ত মাসে ফ্রান্সের নিচে ট্রাক হামলায় ৮৪ জন নিহত হওয়ার পর থেকে দেশটিতে জরুরি অবস্থা চলছে। সেই অবস্থার মধ্যে এ সিদ্ধান্ত নেয়া হল। ফ্রান্সে দুই হাজার ৫০০ মতোর মসজিদ এবং প্রার্থনা কেন্দ্র আছে। যার মধ্যে ১২০টির সঙ্গে মৌলবাদী গোষ্ঠীর সম্পৃক্ততা রয়েছে।

ফ্রান্সে বর্তমানে জরুরি অবস্থা চলছে। এ জরুরি অবস্থার মধ্যেই দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মসজিদ বন্ধের কথা জানিয়েছন। ফ্রান্সে মুসলিম কাউন্সিল সদস্যদের সঙ্গে বৈঠক করার পর এ কথা জানান তিনি।

তাছাড়া যারা ফরাসি আইনের প্রতি সম্মান দেখায় না এবং সমান অধিকারের বিরোধী, তাদেরও এদেশে কোনো ঠাই নেই। তাই কয়েক মাস আগে আমি মসজিদ বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

কয়েক দিন আগে ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস মৌলবাদীদের হামলা থেকে রক্ষার জন্য দেশটির মসজিদগুলোতে বিদেশি অর্থায়ন সাময়িকভাবে বন্ধের কথা জানান।

তিনি আরো জানান, মৌলবাদের কারণে ২০১২ সাল থেকে ফ্রান্স থেকে ৮০ জনকে বিতাড়িত করা হয়েছে। তাছাড়া অনেকের নাগরিকত্ব বাতিলের প্রক্রিয়া চলছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close