চায়না মহাদেশ জুড়ে

ভবিষ্যতের বাসের যাত্রা শুরু চীনে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গত মে মাসে এই বাসের একটি ক্ষুদ্র মডেলের ভিডিও প্রকাশ করা হয়। তখন থেকে শুধু চীনে নয় বিশ্বজুড়েই বিস্ময় তৈরি হয়। তিন মাসের মধ্যে এ সপ্তাহে সেই বাসের পরীক্ষা সম্পন্ন করেছে চীন।

হেবেই প্রদেশের কিয়ংডাও শহরে তিনশ মিটার লম্বা একটি ট্র্যাকে টিইবি’র (ট্রানজিট এলিভেটেড বাস) পরীক্ষা চালানো হয়। ২১ মিটার দীর্ঘ অস্বাভাবিক উঁচু বাসটি চলবে বিদ্যুতে। এর যাত্রী বহন ক্ষমতা হবে তিনশ।

সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। রাস্তার দুই প্রান্তে বসানো ট্রাম লাইনের মতো ট্র্যাক দিয়ে চলবে ঢাউস এই বাসটি। কিন্তু রাস্তা জুড়ে চললেও অন্যান্য যানবাহন চলাচলের জন্য বাধা তৈরি করবে না। কারণ বাসের তলা থেকে রাস্তার ব্যবধান থাকবে দুই মিটার।

ফলে তল দিয়ে বিনা বাধায় চলবে অন্যান্য অনেক রকম গাড়ি। এই প্রকল্পের প্রধান প্রকৌশলী সং ইউঝাও বার্তা সংস্থা সিনহুয়াকে বলেছেন, সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই বাস রাস্তা দখল করবে না। পাতাল রেলের মতোই রাস্তার ওপর চাপ কমাবে এই পরিবহন ব্যবস্থা।

কিন্তু পাতাল রেলের নির্মাণ ব্যয়ের পাঁচ ভাগের এক ভাগ খরচেই এই ব্যবস্থা চালু করা যাবে। চারটি বাস একসঙ্গে জুড়ে দিয়ে চালানো সম্ভব হবে।

ফলে একটি টিইবি বাস রাস্তায় নামিয়ে ৪০টি সাধারণ বাসের যাত্রী পরিবহন করা সম্ভব হবে। পরীক্ষা হলেও কবে থেকে চীনের কতগুলো শহরে বাণিজ্যিক ভিত্তিতে বিশেষ এই বাসটি চালু করা যাবে, সেই পরিকল্পনা এখনও জানানো হয়নি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close