Americaযুক্তরাষ্ট্র জুড়ে

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে জ্বলছে গ্যাবন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক:  প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে জ্বলছে মধ্য আফ্রিকার দেশ গ্যাবন। সামান্য ভোটের ব্যবধানে সেখানে পুনরায় নির্বাচিত হয়েছেন প্রেসিডেন্ট আল বোঙ্গো ওনদিম্বা।

প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির নেতা জিন পিংয়ের চেয়ে তিনি শতকরা মাত্র ১ দশমিক ৫৭ ভাগ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন।

কিন্তু এ ফল মেনে নিতে পারছে না বিরোধী দল। ফলে ব্যাপক সংঘর্ষ চলছে সেখানকার রাজপথে। দেশটির পার্লামেন্ট ভবনের সামনের রাস্তা থেকে ঘন কালো ধোয়া আকাশে ছড়িয়ে পড়তে দেখা গেছে। তবে সে আগুন কিসে লাগানো হয়েছে তা নিশ্চিত করে বলতে পারেন নি কেউ। ওদিকে ব্যাপক আকারে চলছে লুটতরাজ। পুড়িয়ে দেয়া হচ্ছে একের পর এক ভবন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

এতে আরও বলা হয়, বিভিন্ন শহরে বিক্ষোভকারীরা শপিং মলে ভাঙচুর চালিয়েছে। লুটে নিয়েছে ব্যাংক। আগুন ধরিয়ে দিয়েছে অনেক ভবনে। এর মধ্যে একটি ভবনের মালিখ দেশটির উপ প্রধানমন্ত্রীর। রাজধানী লিব্রেভিলে সাংবিধানিক আদালতের সামনে সমবেত হয়েছিলেন বিরোধী দলের কয়েক শতাধিক সমর্থক। এ সময় পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাসে ছোড়ে। আকাশে টহল দেয় সেনাবাহিনীর হেলিকপ্টার।

উল্লেখ্য, ২০০৯ সালে দীর্ঘ সময়ের শাসক ওমর বোঙ্গোর মৃত্যুর পরপ্রেসিডেন্ট নির্বাচিত হন তার ছেলে আলী বোঙ্গো। তখন থেকেই দেশটিতে লুটপাত ও সংঘর্ষ লেগেই আছে। এবারের নির্বাচনে আলী বোঙ্গো পেয়েছেন শতকরা ৪৯ দশমিক ৮ ভাগ ভোট। অন্যদিকে বিরোধী দলীয় জিন পিং পেয়েছেন শতকরা ৪৮ দশমিক ২৩ ভাগ ভোট। এ ফল ঘোষণার পর সব রাজনৈতিক দলের নেতা ও তাদের সমর্থকদের বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close