Americaযুক্তরাষ্ট্র জুড়ে

প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হবেন ডোনাল্ড ট্রাম্প

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আগামী ৮ই নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হবেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এমনটা মনে করেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মালরোনি।

এরই মধ্যে নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এনএএফটিএ বা নাফটা) বা উত্তর আমেরিকান বাণিজ্য চুক্তি বাতিল করার যে ঘোষণা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের তারও সমালোচনা করেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, সিটিভির কোয়েশ্চেন পিরিয়ড নামের রাজনৈতিক সংলাপ বিষয়ক শোতে মালরোনি বলেছেন, নাফটা বাতিল করা হলে তাতে ক্ষতিগ্রস্ত হবে যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, ১৯৮০র দশকে কানাডা-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেছিলেন মালরোনি।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের লাখ লাখ কর্মসংস্থান সরাসরি নির্ভরশীল কানাডা ও মেক্সিকোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের ওপর। মালরোনি বলেন, যদি তুমি এ সম্পর্ক ছিন্ন কর তাহলে তা হবে তোমার নাক কেটে ফেলার মতো। কানাডা ও মেক্সিকোর সঙ্গে নাফটা চুক্তির বিরুদ্ধে এরই মধ্যে র্যালি করেছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, যদি তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং যুক্তরাষ্ট্রের জন্য ভাল কোনো সমঝোতায় পৌঁছতে না পারেন তাহলে এই চুক্তি বাতিল করবেন। ১৯৯৪ সালে নাফটা চুক্তি কার্যকর হয়। তখন ক্ষমতায় ছিলেন প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

ওদিকে অবৈধ অভিবাসী ইস্যুতেও কঠোর নীতি ঘোষণা করেছেন ট্রাম্প। তিনি গত সপ্তাহে এ বিষয়ে তার নীতি ঘোষণা করে বলেছেন, অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে।

মেক্সিকো সীমান্তে নির্মাণ করা হবে দেয়াল এবং সেই দেয়াল নির্মাণের খরচ দিতে হবে মেক্সিকোকেই। কিন্তু সে বিষয়ে দ্বিমত প্রকাশ করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। এসব বিষয়ে ট্রাম্প শিবিরের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায় নি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close