বিশ্ব অর্থনীতির চাকা এখন ঝুঁকিতে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিশ্ব অর্থনীতির জন্য অশনি সংকেতের ইঙ্গিত দিলেন চীনের প্রেসিডেন্ট সি জিনপিং।  তিনি বক্তব্য রাখেন তিনি।

রোববার জি-২০ শীর্ষ সম্মেলন উদ্বোধন করে তিনি বললেন, সংরক্ষণশীল বা পুঁজিবাদ বৃদ্ধি পাওয়ায় ও আর্থিক বাজার থেকে সর্বোচ্চ সুবিধা নেয়ার ঝুঁকির পলে বিশ্ব অর্থনীতি হুমকির মুখে। দু’দিনের এ সম্মেলন উদ্বোধন করে তিনি বক্তব্য রাখেন।

চীনা প্রেসিডেন্ট সি জিনপিং বলেছেন, বিশ্ব অর্থনীতি একটি সঙ্কটকালে পৌঁছেছে। চাহিদায় মন্থরতা দেখা দিয়েছে। আর্থিক বাজারে পরিবর্তনশীলতা দেখা দিয়েছে। বাণিজ্য দুর্বল হয়ে গেছে। দুর্বল হয়েছে বিনিয়োগ। আগের সময়ের চেয়ে প্রবৃদ্ধি আস্তে আস্তে ম্লান হচ্ছে।

একই দিনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হয়। এ বৈঠককে চরম ফলপ্রসূ বলে আখ্যায়িত করেছেন তিনি। কিন্তু দক্ষিণ চীন সাগর নিয়ে যে কন্টকিত উত্তেজনা দু’পক্ষের মধ্যে সে সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করতে পারে নি তাদেরকে।

জাপানের মন্ত্রী পরিষদের উপ প্রধান সচিব কোইচি হাগিউদা বলেছেন, সম্মেলন শেষে আর্থিক খাত, এ খাতের অবকাঠামোগত সংস্কার সহ সব নীতির বিষয়ে সব দেশকে একমত হতে হবে। এর মধ্য দিয়ে স্থিতিশীল একটি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে হবে। ওদিকে সি জিনপিং জি-২০ ভুক্ত দেশগুলোকে তাদের বক্তব্যগুলোকে কাজে পরিণত করার আহ্বান জানান।

তিনি বলেন, আমাদেরকে একটি ‘টক শপের’ পরিবর্তে জি-২০কে একটি কার্যকর টিমে পরিণত করতে হবে। কিন্তু বাণিজ্য, ট্যাক্স পলিসির অধীনে বিনিয়োগ ও অধিক উপাদনমুখীতা সহ বিভিন্ন বিষয়ে কিছু নেতা এরই মধ্যে তাদের আপত্তির কথা বলেছেন।

জুনে বৃটেনে ব্রেক্সিট ভোটের পর এই সম্মেলন হচ্ছে। একই সঙ্গে আগামী ৮ই নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তাই ইতিহাসের এই দুই বড় উপলক্ষকে সামনে রেখে পর্যবেক্ষকদের প্রত্যাশা বেশি। তারা মনে করেন, নেতারা একটি মুক্ত বাণিজ্য বিষয়ক নীতি গ্রহণ, বিশ্বায়নের বিষয়ে কথা বলবেন। তারা নিঃসঙ্গতার বিরুদ্ধে সতর্ক করবেন।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close