যুক্তরাজ্য জুড়ে

বোরকা পরতে পারবেন ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশের নারী সদস্যারা

ফ্রান্স সহ ইউরোপের বিভিন্ন দেশে বুরকিনি নিয়ে যখন ব্যাপক সমালোচনা, নিষেধাজ্ঞা তখন বৃটেনের অন্যতম বৃহৎ একটি পুলিশ বাহিনী মুসলিম নারী সদস্যদের বোরকা পরার অনুমতি দিতে যাচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট।

বহুত্ববাদকে উজ্জীবিত করতে তারা দায়িত্বে থাকাকালীন নারী সদস্যদের বোরকা পরার অনুমতি দেয়ার বিষয়টি বিবেচনা করছে। এই পুলিশ বাহিনীর নাম ইংল্যান্ডের ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ।

এর প্রধান কনস্টেবল ডেভিড থম্পসন বলেছেন, তার বাহিনীতে নিয়োজিত নারীদের আপাদমস্তক ঢাকা বোরকা, নেকাব পরা নিষিদ্ধ করবে না। বর্তমানে এ বাহিনীতে একজন নারী কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিনি হিজাব পরেন। মাথায় আছে হেডস্কার্ফ। তাতে তার চুল ও কাঁধ ঢাকা থাকে। এ নিয়ে বাহিনীতে কোনো প্রতিক্রিয়া নেই।

ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ বলেছে, এখনও তাদের কোন কর্মকর্তা বোরকা পরার জন্য আবেদন জানান নি। সম্প্রতি পুলিশে একটি বৈঠক হয়েছে। সেখানে বাহিনীর বহুত্ববাদ নিয়ে আলোচনা হয়েছে। ডেভিড থম্পসন তাতে মত দিয়েছেন।

তিতি বলেছেন, নারী সদস্যদের বোরকা পরা অনুমোদন প্রত্যাখ্যান করা যাবে না। তিনি আরও বলেছেন, আমাদেরকে আমাদের নিজস্ব নিয়ম ও সংস্কৃতির দিকে নজর দিতে হবে। তাতে ওই ধরনের পোশাকের (বোরকা) বিষেয়ে কোন বাধা নেই।

উল্লেখ্য, ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ আরও ৮০০ নতুন কর্মকর্তা নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে। তাতে সংখ্যালঘু কমপক্ষে ৩০ ভাগ সদস্য থাকতেই হবে।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close