Americaযুক্তরাষ্ট্র জুড়ে

হিলারিকে টপকিয়ে যাওয়ার সম্ভাবনায় ডোনাল্ড ট্রাম্প

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিনীদের প্রবল আকাংকিত জাতীয় নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই নির্বাচনী লড়াই জমে উঠতে শুরু করেছে।

সম্প্রতি বিশ্লেষনের জরিপের হিসাবে ক্রমশ হিলারি ক্লিনটনকে ছুঁয়ে দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। বিশ্লেষকদের মতে, বাতাস উল্টো দিকে বইতে শুরু করেছে।

র্বশেষ রয়টার্স/ইপসোস স্টেটস অব দ্য নেশন জরিপে দেখা গেছে, হোয়াইট হাউজের দৌড়ে সুইং স্টেট বা ঝুলন্ত রাজ্যগুলোতে শক্ত অবস্থান পাকা করছেন ট্রাম্প। ফ্লোরিডা, ওহাইওতে দৃশ্যত এখন আর হিলারি ক্লিনটন বিজয়ী হবেন বলে মনে হচ্ছে না। এ জরিপটি প্রকাশিত হয়েছে শনিবার।

তবে জনমত জরিপ যদি এক সঙ্গে সন্নিবেশ করে তথ্য উপাত্ত যাচাই করা হয় তাহলে যদি প্রেসিডেন্ট নির্বাচন আজ হলে হিলারি ক্লিনটনের জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি।

কিন্তু কিছু কিছু রাজ্যে তার কাছ থেকে সেই সম্ভাবনা কেড়ে নেয়ার মতো অবস্থায় চলে গিয়েছেন ট্রাম্প। এখনও ইলেকটোরাল কলেজ ভোটে হিলারি ক্লিনটনের বিজয়ী হওয়ার সম্ভাবনা শতকরা ৮৩ ভাগ।

আগস্টের শেষের দিকে স্টেটস অব দ্য নেশনের হিসাবে দেখা গিয়েছিল, হিলারি ক্লিনটনের বিজয়ী হওয়ার সম্ভাবনা শতকরা ৯৫ ভাগ। কিন্তু গত দু’এক সপ্তাহে হিলারির সমর্থন জাতীয় জরিপে অনেকটা কমে গেছে। নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে জনমত জরিপে দু’জনের ব্যবধান ততই কমে আসছে।

পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তিনি গোপনীয় তথ্য কিভাবে নাড়াচাড়া করতেন তা নিয়ে যে সমালোচনা তৈরি হয়েছে তার মুখোমুখি হতে হচ্ছে তার প্রচারণা শিবিরকে। রয়টার্স/ইপসোস জরিপে গত সপ্তাহে হিলারি এগিয়ে ছিলেন শতকরা ৮ পয়েন্টে।

কিন্তু সেই ব্যবধান এখন কমে আসছে। তা সত্ত্বেও হিলারি নিউ ইয়র্ক, নিউ জার্সি ও ক্যালিফোর্নিয়ার মতো বিশাল ও জনবহুল ১৭টি রাজ্যে ভীষণ জনপ্রিয়। এ রাজ্যগুলো প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অন্যদিকে ট্রাম্প ২৩টি রাজ্যে জিততে পারেন বলে মনে করা হচ্ছে। এসব রাজ্যের বেশির ভাগেই জনসংখ্যা কম।

তবে গত দু’এক সপ্তাহে হিলারির প্রজেক্টেড স্টেট বা যেসব রাজ্যে তিনি জিতবেন বলে ধরা হচ্ছে তার সংখ্যা কমে আসছে। আগস্টের শেষের দিকে মনে করা হয়েছিল ওহাইও এবং ফ্লোরিডা রাজ্যে বিজয়ী হবেন হিলারি। কিন্তু এখন সেখানে দু’প্রার্থীই প্রায় সমান তালে এগুচ্ছেন। মিশিগান ও নর্থ ক্যারোলাইনা সহ আরও ৫ টি রাজ্যেও থাবা বসাতে চাইছেন ট্রাম্প।

ওইমিঙ্গ, ভারমন্ট, আলাস্কা, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া ভোটের ফল নির্ধারণে বড় কোনো রাজ্য নয়। সচরাচর আলাস্কা ভোট দেয় রিপাবলিকানদের। আর ওয়াশিংটন ডিসি ভোট দেয় ডেমোক্রেট প্রার্থীকে। রয়টার্স/এপসোস স্টেটস অব দ্য নেশন প্রকল্প পরিচালিত হয়েছে অনলাইন জরিপের মাধ্যমে।

এ প্রকল্পে তারা প্রতি সপ্তাহে প্রায় ১৫ হাজার মানুষের নির্বাচন সংক্রান্ত তথ্য সংগ্রহ করে। তার ওপর ভিত্তি করে প্রকাশ করা হয় জরিপের ফল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close