জাতিসংঘ

প্রতিদিন গুম, অপহরণ ও নিখোঁজ ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গুম, অপহরণ ও নিখোঁজ বিষয়ক জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ ১৫ই সেপ্টেম্বর ২০১৬ জেনেভায় সতর্ক করে দিয়েছে যে, বিশ্বব্যাপী এনফোর্সড ডিজঅ্যাপিয়ারান্সেস বা গুম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

এমনকি এটা বর্তমানে একটি অত্যন্ত আতঙ্কজনক প্রবণতা হিসেবে দাঁড়িয়ে গেছে। আর তার ভিত্তি হল এমনই ভুয়া ও কল্পনাপ্রসূত যে, যেখানে মনে করা হয়, এ ধরনের গুম ও অপরহণ সংঘটনের মাধ্যমে জাতীয় নিরাপত্তা সুরক্ষা ও সন্ত্রাসবাদ দমন করা যাবে। জাতিসংঘের মানবাধিকার পরিষদের উপস্থাপিত সর্বশেষ প্রতিবেদনে মানবাধিকার বিশেষজ্ঞরা এ মন্তব্য করেছেন।

তারা উল্লেখ করেন যে, কেবল ২০১৫ সালে আমরা ৩৭টি রাষ্ট্র থেকে ৭৬৬টি নতুন করে গুম হওয়ার তথ্য রেকর্ড করেছি। এর মধ্যে ৪৮৩টি ক্ষেত্রে জরুরি ভিত্তিতে হস্তক্ষেপ করতে হয়েছে। গত বছরের বার্ষিক রিপোর্টে এসব দেশে গুমের যে সংখ্যা উল্লেখ করা হয়েছিল, তা থেকে এ পরিসংখ্যান তিন গুণেরও বেশি।

এর অর্থ হল প্রতিদিন একটির বেশি গুমের ঘটনা ঘটছে। এবং যখন আমরা এটা বলছি যে, এটা হল ওয়ার্কিং গ্রুপের প্রাপ্ত পরিসংখ্যান, তখন এটা নির্দেশ করছে যে, এটা আসলে ‘টিপ অব দ্য আইসবার্গ।’ অর্থাৎ প্রকৃত গুমের সংখ্যা আরো অনেক বেশি।

বিশেষজ্ঞরা যে বিষয়ে নির্দিষ্টভাবে উদ্বেগ প্রকাশ করেছেন সেটা হল, তথাকথিত ‘সংক্ষিপ্ত মেয়াদে’ নিখোঁজ হওয়া ব্যক্তিদের সংখ্যা বৃদ্ধি। এর অর্থ হল কোন ব্যক্তিকে আকস্মিককভাবে উধাও করে ফেলা এবং কিছু সময় পরে তাকে ফিরিয়ে দেয়া। এর ফলে সাময়িকভাবে নিখোঁজ থাকাকালে সংশ্লিষ্ট ব্যক্তি আইনের আশ্রয় লাভ করা থেকে বঞ্চিত থাকছেন।

বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন, এই যে কতিপয় ব্যক্তিকে তুলে নেয়া হচ্ছে এবং কিছু সময় পরে ফিরিয়ে দেয়া হচ্ছে সেটা কিছু কম উদ্বেগজনক বিষয় নয়। এসব ঘটনাও গুমের মতো মারাত্মক। এবং যার অবসান হওয়া উচিত। তারা বলেছেন, আমরা দৃঢ়তার সঙ্গে পুনর্ব্যক্ত করছি যে, গুম করা প্রশ্নে সময়ের সংক্ষিপ্ততা কোন অজুহাত হতে পারে না। গুম করে রাখার সময় যত অল্পই হোক, এটা গ্রহণযোগ্য নয়।

জাতিসংঘের এ সংস্থাটি ( দি ইউনাইটেড নেশনস ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিরিয়ান্সেস) ১৯৮০ সালে সৃষ্টির পর থেকে ১০৭টি রাষ্ট্রের কাছে তার বিশেষজ্ঞ গ্রুপ ৫৫,২৭৩টি ঘটনা অবহিত করেছে। এই মুহূর্তে মোট ৯১টি রাষ্ট্রের ৪৪,১৫৯টি ঘটনার বিষয় বিশেষজ্ঞ গ্রুপের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। গত বছরে ১৬১টি ঘটনার বিষয়ে ব্যাখ্যা দেয়া হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close