যুক্তরাজ্য জুড়ে

ড্রাইভিংয়ে মোবাইল ব্যবহার করলে ডাবল জরিমানাসহ কঠোর শাস্তি ব্রিটেনজুড়ে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: আগামী বছর নতুন নিয়ম চালু করছে ব্রিটেন। ড্রাইভিংয়ের সময় মোবাইল টেক্সটিং করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে ড্রাইভারদের। তাদেরকে পেনাল্টি পয়েন্টসহ ডাবল জরিমানা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

আগামী বছর এই নতুন নিয়ম চালু হতে পারে। এই নিয়ম চালু হলে অভিযুক্ত ড্রাইভারকে লাইসেন্সে ৬ পয়েন্ট এবং ২০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হবে।

নতুন ড্রাইভারদের জন্য আরো বেশি বিপদ। তারা ধরা পড়লে তাদেরকে আবারো ড্রাইভিং টেস্ট দিতে হতে পারে। আরএসি নতুন পদক্ষেপকে স্বাগত জানালেও তারা বলছে ট্রাফিক পুলিশ কাটের কারনে অনেক ড্রাইভার মনে করেছিলেন তাদের ধরা যাবে না।

ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট বলছে ২০১৭ সালের প্রথমভাগে এই আইন কার্যকর হতে পারে। প্রাথমিকভাবে নতুন নিয়ম ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসে চালু হবে।

১৭শ মানুষের মধ্যে পরিচালিত জরিপের অর্ধেকেই বলেছে, তারা ড্রাইভিংয়ের সময় মোবাইল দিয়ে ছবি তুলেন এমনকি ভিডিও করে থাকেন।

ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট এক পরিসংখ্যানে জানিয়েছে ফোনের মাধ্যমে ড্রাইভিংয়ে বিভ্রান্ত হয়ে গত ২০১৪ সালে ৪৯২টি দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ২১ মারাত্মক এবং ৮৪টি গুরুতর দুঘর্টনা ঘটে।

এছাড়া নতুন আইনে অভিজ্ঞ ড্রাইভাররাও যদি দ্বিতীয়বার একই অপরাধ করেন আদালত তাদেরকে ১হাজার পাউন্ড জরিমানসহ ৬মাসের জন্য ড্রাইভিং নিষেধাজ্ঞা জারি করতে পারে।

ড্রাইভিংয়ের সময় বিপদজনক হ্যান্ডফোন ব্যবহার হ্রাস করতে সরকারের উচ্চ পর্যায় থেকে এ আইনের ব্যাপারে উৎসাহ দেয়া হচ্ছে। বর্তমানে ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসে ড্রাইভিংয়ের সময় হ্যান্ড মোবাইল ব্যবহার করলে ড্রাইভারদের লাইসেন্সে ৩ পয়েন্টসহ ১শ পাউন্ড জরিমানা দেয়া হয়।

নর্দান আয়ারল্যান্ডে ড্রাইভারদের লাইসেন্সে ৩ পয়েন্টসহ ৬০ পাউন্ড জরিমানা প্রদান করে। এদিকে চলতি সাপ্তাহ আরএসি পরিচালিত জরিপে দেখা গেছে ব্রিটেনের এক তৃতীয়াংশ ড্রাইভার ড্রাইভিংয়ের সময়, টেক্সট, ফোন কল রিসিভ এবং বিভিন্ন এ্যাপস ব্যবহার করে থাকেন। যা ২০১৪ সাল থেকে বেশি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close