ভারত জুড়ে

আমেরিকা থেকে ২২টি হারপুন মিসাইল কিনছে ভারত

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আমেরিকান সংস্থার বোয়িং এর কাছ থেকে অ্যান্টি-শিপ মিসাইল কিনতে চলেছে ভারত। ৮১ মিলিয়ন ডলারের চুক্তি করা হয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে। মোট ২২টি ‘হারপুন’ মিসাইল কিনছে ভারত।

সামরিক ব্যবসার জন্য পেন্টাগন ইতিমধ্যে এক নোটিশ দিয়েছে ভারতকে। রোববার ভারতীয় গণমাধ্যমের এক খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, উপকরণ সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্রকে ৮ কোটি ১২ লাখ ৭১ হাজার ২৪ ডলার দেবে ভারত।’ বিধ্বংসী এই হারপুন মিসাইলের বেশির ভাগ অংশ আমেরিকায় তৈরি হবে। এগুলো তৈরি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরিতে।

এছাড়া কিছু অংশ ইংল্যান্ডেও তৈরি হওয়ার কথা। অনুমান করা হচ্ছে ২০১৮ সালের মাঝামাঝি সময়ে মিসাইলগুলো সম্পূর্ণভাবে প্রস্তুত হবে। ভারতীয় নৌবাহিনীর P-8I নেপচুন ও শিশুমার ক্লাস সাবমেরিনে ব্যবহৃত হবে। এছাড়া বায়ুসেনার জাগুয়ার এয়ারক্রাফটেও থাকবে এই মিসাইল।

উল্লেখ্য, ফ্রান্সে রাফায়েল যুদ্ধ বিমানের মতো হারপুন ক্ষেপনাস্ত্রও সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে। উল্লেখ্য, এই বোয়িং-এর কাছ থেকেই চিনুক , অ্যাপাচির মত অ্যাটাক হেলিকপ্টার কেনার চুক্তিও সেরে ফেলেছে ভারত। অন্যদিকে, আমেরিকার সঙ্গে যুদ্ধবিমান সুপার হরনেট কেনা নিয়েও কথাবার্তা চলছে। এছাড়া ভারত-পাকিস্তান অশান্তির আবহের মধ্যেই ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত হয়েছে রাফায়েল চুক্তি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close