যুক্তরাজ্য জুড়ে

মাত্র ২৬ বছরে সর্বকনিষ্ঠ বিমান চালক কেট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ব্রিটিশ বিমানের মাত্র ৫ শতাংশ চালক নারী। গত বছর ইজিজেট দুই বছরে এই হার ১২ শতাংশে উন্নীত করার ঘোষণা দেয়।

আর এবার বিশ্বের সবচেয়ে কম বয়সী বিমান চালকের সম্মান পেয়েছেন এক ব্রিটিশ নারী। মাত্র ২৬ বছর বয়সে তিনি একটি বাণিজ্যিক ফ্লাইটের ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

কেট ম্যাকউইলিয়ামস নামের ওই নারী জানান, প্রতিদিন প্রচুর যাত্রী কেবিন ক্রুদের কাছ থেকে ক্যাপ্টেনের বয়স জেনে ‘বিস্মিত ও মুগ্ধ’ হন।

কেট এয়ার ক্যাডেট হিসেবে বিমান চালনা শুরু করেন মাত্র ১৩ বছর বয়সে। এরপর ১৯ বছর বয়েসে সিটিসি এভিয়েশনের সাউথাম্পটনে এক প্রশিক্ষণ প্রোগ্রামে যোগ দেন তিনি। জেট বিমান চালনার জন্য ফার্স্ট অফিসার হিসেবে যোগ দেন ২০১১ সালে।

কেট ম্যাকউইলিয়ামস বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি না আমার বয়স কোন ঘটনা, কেননা অন্যসব ক্যাপ্টেনের মতো একই সব প্রশিক্ষণের মধ্যে দিয়ে আমি গিয়েছি। সেখানে আমি আমার দক্ষতার প্রমাণ দিয়েছি। কিন্তু এখন আমাকে প্রায় রোজই আমার বয়স সম্পর্কে প্রশ্ন শুনতে হয়, ফার্স্ট অফিসার হিসেবে এমন হতো না।

তিনি আরও বলেন, আমি ইজিজেটের বাণিজ্যিক বিমান চালনার দায়িত্ব পেয়ে গর্বিত। বিমানের ক্যাপ্টেন হওয়া আমার জীবনের লক্ষ্য ছিলো।

ব্রিটিশ উইমেন পাইলট’স অ্যাসোসিয়েশনের প্রধান জুলি ওয়েস্টহপ বলেন, কেটের এই সাফল্য অন্যান্য নারী চালকদের বাণিজ্যিক বিমান চালনার পেশায় আসতে অনুপ্রাণিত করবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close