এশিয়া জুড়ে

পাকিস্তানে হামলায় ১৪ ভারতীয় সেনা নিহত: পাকিস্তানে আটক সৈন্যকে মুক্ত করতে সব ধরনের চেষ্টা করছে ভারত

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় আগ্রাসনের প্রতিক্রিয়ায় পাকিস্তানি বাহিনীর পাল্টা হামলায় পৃথক দুইটি সীমান্তে অন্তত ১৪ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার পাকিস্তানের জিও টিভির সিনিয়র সাংবাদিক হামিদ মীর এ তথ্য জানিয়েছেন।

ছাড়া ভারতীয় এক সেনাকে জীবন্ত ধরার দাবী করেছে পাকিস্তান সেনাবাহিনী। পাক বাহিনী বলছে চান্দু সোহান নামে এই সেনাকে আটক করে গোপন স্থানে নেয়া হয়েছে।

চান্দু বাবুলাল চৌহানের বিস্তারিত পরিচয় প্রকাশ করেছে পাকিস্তানী সেনাবাহিনী। তিনি মহারাষ্ট্রের নাগরিক এবং তার বয়স ২২ বছর।

পাকিস্তানের সেনাবাহিনীর হাতে আটক এক ভারতীয় সৈন্যকে মুক্ত করতে ভারত সরকার সব চেষ্টাই করছে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারতের নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে এক বৈঠকে শুক্রবার এই তথ্য জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

খবরে বলা হয়, ভারতীয় সৈন্যদের লাশ এখনো ওই এলাকায় পড়ে রয়েছে। তিনি নিরাপত্তা বাহিনীর নির্ভরযোগ্য সূত্র থেকে এই তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, ভারতীয় নিরাপত্তা বাহিনীর সরবরাহ করা যে সব ভিডিও পাকিস্তানে প্রচারিত হচ্ছে, সেখানে এসব তথ্য নেই।

হামিদ মীরের জিও নিউজের ক্যাপিটাল টকে অতিথি হিসেবে অংশ নেয়া প্রতিরক্ষা বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) ইজাজ আওয়ানও ভারতীয় বাহিনীর ক্ষয়ক্ষতির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুই বাহিনীর গোলাগুলির সময় এসব ভারতীয় সৈন্য নিহত হয়।

এর আগে বুধবার পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত লাইন অব কন্ট্রোলে (এলওসি) বুধবার রাতে গোলাগুলির সময় পাকিস্তানি সেনাদের হাতে চান্দু বাবুলাল চৌহান নামের এক ভারতীয় সেনা আটক হয়। ৩৭ রাষ্ট্রীয় রাইফেলসের ওই সেনা অনিচ্ছাকৃতভাবে সীমান্তের ওপাড় ঢুকে গিয়েছিল বলে দাবি ভারতের।

এদিকে ওই সেনা পাকিস্তানে আটক আছে বলে ইসলামাবাদ-ভিত্তিক একটি কূটনৈতিক সূত্র ভারতকে জানিয়েছে বলে জানায় ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘তাকে মুক্ত করতে সব ধরনের চেষ্টাই করা হচ্ছে। তার মুক্তির ব্যাপারে দিল্লি ইসলামাবাদের সঙ্গে যোগাযোগ করবে।’

প্রসঙ্গত, বুধবার ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী সীমান্ত লাইন অব কন্ট্রোলে গোলাগুলির ঘটনায় বেশ কয়েকজন নিহত হয়। ভারতের দাবি, তার সৈন্যরা পাকিস্তানে ঢুকে অভিযান চালিয়ে ৩৫ থেকে ৪০ সন্ত্রাসীকে হত্যা করেছে।

পাকিস্তান তা অস্বীকার করে জানায়, লাইন অব কন্ট্রোলে গোলাগুলিতে দুই পাক সেনা নিহত হয়েছে। এছাড়া ৮ ভারতীয় সেনা নিহত এবং একজনকে গ্রেফতার করেছে তারা। ভারত একজনকে গ্রেফতারের খবর স্বীকার করলেও নিহতের খবর অস্বীকার করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close