আরববিশ্ব জুড়ে

আইসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে ফ্রান্স

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইরাকে আইএসের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে ফ্রান্স। দেশটির উড়োযান বহনকারী রণতরী চার্লস ডি গল থেকে চালানো হয়েছে এই হামলা। শুক্রবার বেশ কয়েকটি রাফা যুদ্ধ বিমান ওই রণতরী থেকে হামলা করে। এ খবর দিয়েছে বিবিসি ও বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, ফ্রান্সের একমাত্র বিমান বহনকারী রণতরী চার্লস ডি গল। সেপ্টেম্বর মাসের শুরুর দিকে একে পাঠানো হয় ভূমধ্যসাগরে। গত বছরের জানুয়ারি মাসে প্যারিস হামলার সামরিক তৎপরতা বাড়ানোর পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সঙ্গে এটা ফ্রান্সের তৃতীয় মিশন। এই মিশনে আইএসের বিরুদ্ধে হামলা চালাচ্ছে তারা।

২০১৪ সালের জুন পর্যন্ত আইএসের দখলে ছিল ইরাকের মসুল শহরটি। ওই সময়ের পর থেকেই ইরাকি বাহিনী মসুলের বিভিন্ন এলাকা দখল করতে থাকে। ইরাকি বাহিনী আরও আক্রমণ চালিয়ে দ্রুতই শহরটির দখল নিয়ে নিবে বলে আশা করা হচ্ছে। মার্কিন নেতৃত্বাধীন জোটের আক্রমণ তাতে সহায়তা জোগাবে।

এএফপির খবরে চার্লস ডি গলের একজন কর্মকর্তার উদ্বৃতিতে বলা হয়েছে, এই হামলাগুলো মসুলেই পরিচালিত হবে। তবে ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বলেন, শুক্রবারের হামলা কোনোভাবেই মসুলে যুদ্ধের শুরু নয়।

তিনি জানান, নিরাপত্তাজনিত কারণে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই অভিযানের বিস্তারিত জানানো হয়নি। ফ্রান্সের রেডিও আরটিএল জানিয়েছে, শুক্রবারের অভিযানে ২৪টি বিমান অংশ নিচ্ছে। এতে আরও বলা হয়েছে, প্রতিটি ফাইটারে রয়েছে ২৫০ কেজি লেজার-গাইডেড বোমা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close