যুক্তরাজ্য জুড়ে

এবার ইউরোপ সফরে ভিসা আবেদন করতে হবে ব্রিটিশদের

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর বৃটিশদের ইউরোপ সফরে যেতে হলে অবশ্যই ফি দিতে হবে। এমনই একটি খসড়া তৈরি করছে ইউরোপীয় কমিশন।

এতে বলা হয়েছে ২৬ জাতির শেঙ্গেনজেন জোন থেকে বৃটেনকে বাদ রেখে একটি স্কিম দাঁড় করিয়েয়েছে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী পরিষদ। তা নিয়ে আলাপ আলোচনাও হয়েছে। এর অধীনে যুক্তরাষ্ট্রের ইএসটিএ স্কিমের মতো ভিসা কর্মকান্ড পরিচালনা করা হতে পারে। যুক্তরাষ্ট্রের ওই স্কিমের অধীনে অংশীদার দেশগুলো থেকে ভিসা ওয়েভার প্রোগ্রামে আবেদন করতে হয় অনলাইনে।

২০১০ সাল থেকে এ ভিসা পেতে জমা দিতে হয় ১৪ ডলার। ইউরোপজুড়ে নিরাপত্তা জোরদারের সময় একই রকম কর্মসূচি সমর্থন করেছে ফ্রান্স ও জার্মানি। উল্লেখ্য, ২৬ টি দেশের শেঙ্গেন এলাকা পরিদর্শন করার ক্ষেত্রে পারস্পরিক সীমান্তে কোন নিয়ন্ত্রণ নেই এবং সেখানে পাসপোর্ট প্রয়োজন হয় না। এর অধীনে নয় বৃটেন।

অর্থাৎ এ জোনের সদস্য নয় তারা। তা সত্ত্বেও বৃটিশরা এ এলাকার ভিতরে সফর করতে পারতেন তাদের বৈধ পাসপোর্ট দেখিয়ে। কিন্তু ব্রেক্সিট ভোটের পর ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেন বেরিয়ে যাওয়ার পরে এ সুবিধা আর পাবেন না বৃটিশরা। এ এলাকা সফর করতে হলে বৃটিশদের অবশ্যই ফি পরিশোধ করতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close