জাতীয়

শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস আজ

শীর্ষবিন্দু নিউজ: আজকের শিশু আগামি দিনের স্বনির্ভর বাংলাদেশ। শিশুদের অধিকার আদায়ের জন্য এগিয়ে আসতে হবে আপনাকে আমাকে সবাইকে। আজ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য: থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ পরিবারে জ্বলবে আশার আলো।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে এ বছরে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, আসুন হাতে হাত মিলিয়ে বিশ্বের শিশুদের রক্ষা করি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বাণীতে বলেন, শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ রূপকার। আজকের শিশুদের হাতেই ন্যস্ত হবে আগামী দিনের নেতৃত্ব।

তিনি বলেন, বিশ্বের সব শিশুর অধিকার সংরক্ষণের বিষয়টি উপলব্ধি করে জাতিসঙ্ঘে শিশু অধিকার সনদ গৃহীত হয়েছে। বাংলাদেশও এ সনদে অনুস্বাক্ষরকারী দেশগুলোর অন্যতম। বর্তমান সরকার শিশুদের জন্য জাতীয় শিশুশ্রম নিরসননীতি ২০১০ ও জাতীয় শিশুনীতি ২০১১ প্রণয়ন করেছে।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশে পুষ্টি শিক্ষা স্বাস্থ্য নিরাপত্তা, বিনোদনের কোনো বিকল্প নেই। সরকার জাতিসঙ্ঘ সনদ অনুযায়ী শিশু অধিকার সংরক্ষণ, শিশুর জীবন ও জীবিকা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, প্রাক প্রাথমিক শিক্ষা কর্মসূচি পরিচালনাসহ শিশু নির্যাতন বন্ধ, বিশেষ করে কন্যাশিশুদের বৈষম্য বিলোপ সাধনে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে।

শিশুদের পরিপূর্ণ বিকাশের লক্ষে তাদের মধ্যে শৈশব থেকেই দেশপ্রেম ও মানবিক গুণাবলির উন্মেষ ঘটাতে হবে উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উদযাপনে গৃহীত কর্মসূচি শিশুদের পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের সব শিশু স্নেহ, মমতা ও নিরাপদে বেড়ে উঠুক আজকের দিনে এই আমার একান্ত প্রত্যাশা।  দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close