Americaযুক্তরাষ্ট্র জুড়ে

যুক্তরাষ্ট্রে তেলের পাইপলাইন প্রজেক্টের বিরুদ্ধে প্রতিবাদ করায় অভিনেত্রী উডলি গ্রেপ্তার

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: তেলের পাইপলাইন প্রজেক্টের বিরুদ্ধে প্রতিবাদ করায় নর্থ ডাকোটায় সোমবার গ্রেপ্তার করা হয়েছে কে।

ওই পাইপলাইটটি হবে ১১৬৮ মাইল দীর্ঘ। এটি আইওয়া, ইলিনয়, নর্থ ডাকোটা ও সাউথ ডাকোটার ভিতর দিয়ে যাবে। এর জন্য অর্থ বরাদ্দ রাখা হয়েছে ৩৭০ কোটি ডলার। এ প্রকল্পের বিরোধিতা হচ্ছে তীব্রভাবে।

ফেসবুকে এমন বিক্ষোভের একটি খবর প্রকাশ হচ্ছিল। তাতে প্রায় ২০০ মানুষ অংশ নিয়েছিল। এ সময় একটি নির্মাণ প্রতিষ্ঠানের কাছে দাঁড়িয়ে ওই বিক্ষোভ ফেসবুকে সম্প্রচার করছিলেন দ্য ডাইভারজেন্ট ছবির তারকা এই অভিনেত্রী। এ সময় তাকে গ্রেপ্তার করে পুলিশ।

তারা বলেছে, অপরাধমুলক কর্মকান্ডে ও দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে তারা ২৭ জনকে গ্রেপ্তার করেছে। এদেরই একজন অভিনেত্রী উডলি। তবে উডলি এমন অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন, তারা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলেন।

ফেসবুক লাইফ ফুটেজে ২৪ বছর বয়সী এই অভিনেত্রীকে দেখা যায়, তার গাড়ির পিছনে বসে তিনি শান্তিপূর্ণভাবে অগ্রসর হচ্ছেন। তিনি বলেন, এক পর্যায়ে পুলিশ আমার জ্যাকেট টেনে ধরে। তারা আমাকে বলে, আমি আর বিক্ষোভ করতে পারবো না। তারা আমাকে আর অগ্রসর হতে দেয় নি।

এক পর্যায়ে তার হাতে হ্যান্ডকাপ লাগানো হয়। কয়েক শত বিক্ষোভকারীর মাঝ থেকে তাকে আলাদা করে নেয়া হয়।

উল্লেখ্য, দ্য ডাকোটা এক্সেস নামের এই পাইপলাইনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোছ চলছে। যুক্তরাষ্ট্রের মূল অধিবাসীরা নর্থ ডাকোটায় এই প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।

তাদের অভিযোগ, এ প্রকল্প তাদের পবিত্র ভূমি ও পরিবেশ নষ্ট করবে। এমন দৃশ্য সম্বলিত ভিডিও দ্রুত সামাজিক মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সন্ধ্যা নাগাদ তা দেখেছেন ২৪ লাখেরও বেশি মানুষ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close