প্রযুক্তি আকাশ

স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বন্ধ ঘোষণা

প্রযুক্তি আকাশ ডেস্ক: চড়া দামের স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন মালিকদের বন্ধ রাখার জন্য আহ্বান জানিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যামসাং।

তুন করে এর একটি ডিভাইস পরীক্ষা করার সময় তাতে আগুন ধরে যায়। এরই প্রেক্ষিতে এমন পরামর্শ দিয়েছে দক্ষিণ কোরিয়ার এ প্রতিষ্ঠান স্যামসাং।

একই সঙ্গে তারা বলেছে, এই ফোনের সব ধরনের বিক্রিও তারা বন্ধ করে দেবে। ফোনের ব্যাটারির জটিলতার জন্য সেপ্টেম্বরে ২৫ লাখ নোট ৭ বাজার থেকে প্রত্যাহার করে নেয় কোম্পানিটি। এরপরে ক্রেতাদের আশ্বত্ব করেছে এর পরিবর্তে তারা যে ডিভাইসগুলো বাজারে দিয়েছে তা নিরাপদ।

কিন্তু এখন খবর পাওয়া গেছে, পাল্টে পরে বাজারে ছাড়া ফোনগুলোতেও আগুন ধরে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের কেনটাকিতে এক ব্যক্তি বলেছেন, তিনি পাল্টে দেয়া একটি নোট ৭ নিয়েছেন। কিন্তু কয়েকদিন পরেই এক রাতে তার বেডরুমে ধোয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। তিনি ঘুম থেকে জেগে যান।

এর কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ একটি ফ্লাইটে এমনই একটি ডিভাইস থেকে ধোয়া ছড়াতে থাকে কেবিনে। এ বিষয়ে কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, ভোক্তাদের নিরাপত্তা আমাদের সর্বাধিক অগ্রাধিকার।

তাই যারা এ ফোন ব্যবহার করছেন এবং যারা বিশ্বব্যাপী এটা বিক্রি করছেন তাদেরকে তাদের কর্মকা- থামিয়ে দিতে বলা হচ্ছে। যখন এ নিয়ে অনুসন্ধান চলবে তখন তারা গ্যালাক্সি নোট ৭ পাল্টে নিতে পারবেন। যেসব ভোক্তার কাছে অরিজিনাল গ্যালাক্সি নোট ৭ আছে বা পাল্টে নেয়া গ্যালাক্সি নোট ৭ আছে তাদের উচিত এর পাওয়ার বন্ধ করে দেয়া ও এটি ব্যবহার না করা।

উল্লেখ্য, স্মার্টফোনে থাকে লিথিয়াম ব্যাটারি। দিনে দিনে এটি ছোট থেকে ছোট করার চেষ্টা করা হচ্ছে। একই সঙ্গে এটি বেশি কার্যকর ও দ্রুত চার্জ নেয় এমন পদক্ষেপ নেয়া হচ্ছে। কিন্তু স্যামসাংয়ের ক্ষেত্রে এর নেগেটিভ ও পজেটিভ ইলেকট্রড একত্রিত হয়ে যাওয়ায় শর্ট সার্কিট হচ্ছে।

এতে অতিরিক্ত গরম হয়ে যায় ফোন। এর ফলে এটি বিস্ফোরিত হয়। গলে যায় ফোনের ভিতরে। এরই মধ্যে এমন ২৫ লাখ ডিভাইস বাজার থেকে প্রত্যাহার করেছে স্যামসাং।

কোম্পানির মতে ইউরোপজুড়ে তারা নোট ৭ বিক্রি করেছে ৪৫ হাজার। এগুলো সবই বাজারে ছাড়ার আগের অর্ডারের বিক্রি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close