আফ্রিকা জুড়ে

নাইজেরিয়ার প্রেসিডেন্ট রান্না ঘরের সামগ্রি উপাধি দিলেন স্ত্রীকে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ফার্স্টলেডি ও স্ত্রী আয়শা বুহারিকে রান্না ঘরের সামগ্রি মনে করেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি। স্ত্রীকে এভাবে মূল্যায়ন করার কারণে তীব্র সমালোচনা হচ্ছে তার বিরুদ্ধে।

ম্প্রতি প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির কর্মকান্ড নিয়ে সমালোচনা করেন আয়শা। তিনি বলেন, যদি বুহারি আবার প্রেসিডেন্ট নির্বাচন করেন তাহলে তিনি তাকে সমর্থন দেবেন না। নিজের ঘরে এমনভাবে সমালোচনার জবাব দিয়েছেন প্রেসিডেন্ট বুহারি। তিনি স্ত্রীর সমালোচনার জবাবে হেসেছেন।

বলেছেন, আমি জানি না আমার স্ত্রী কোন দল করে। কিন্তু সে আমার রান্না ঘর, শয়ন কক্ষ ও অন্যান্য কক্ষের সামগ্রি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। এতে বলা হয়েছে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলকে নিয়ে তিনি যখন সাংবাদিকদের সামনে হাজির তখন তাদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেছেন।

গত শুক্রবার হাউসা ভাষায় বিবিসিকে একটি সাক্ষাতকার দেন তার স্ত্রী ও ফার্স্ট লেডি আয়শা বুহারি। এতে তিনি বলেন, তার স্বামী অনেক সরকারি শীর্ষ কর্মকর্তাকে চেনে না। তারা বুহারির অল প্রগেসিভস কংগ্রেস পার্টির দৃষ্টিভঙ্গি পোষণ করেন না। তবে এমন কর্মকর্তাদের কোনো নাম তিনি প্রকাশ করেন নি। এক্ষেত্রে সরকার পরিচালনায় তিনি বুহারিকে পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, মুহাম্মদ বুহারি ১৯৮০র দশকে অল্প সময়ের একজন সামরিক একনায়ক। তিনি ২০১৫ সালে চতুর্থবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এতে তাকে সমর্থন দেয় সাবেক শত্রু ও সুবিধাবাদীরা। তারা এর আগে পরাজিত প্রেসিডেন্ট গুডলাক জনাথনকে ত্যাগ করেছিল। এখন ২০১৯ সালে নাইজেরিয়ায় নতুন নির্বাচন। তাতে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা তা এখনও বলেন নি মুহাম্মদ বুহারি।

আয়শা বুহারি বলেছেন, তিনি এখনও আমাকে এ বিষয়টি পরিষ্কার করেন নি। ২০১৯ সালেও যদি তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তাহলে তার স্ত্রী হিসেবে আমি সিদ্ধান্ত নিয়েছি তার বিরুদ্ধে প্রচারণা চালাবো। আগের মতোই নারীদের বলবো তাকে ভোট দেবেন না। আমি তাকে আর কখনো সমর্থন দেবো না।

এর জবাবে মুহাম্মদ বুহারি বলেছেন, তার স্ত্রীর বোঝা উচিত যে তিনি চার বারের নির্বাচিত প্রেসিডেন্ট। তাই আমি তার ও অন্য বিরোধীদের চেয়ে অধিক জ্ঞানের অধিকারী।

কারণ, শেষ পর্যন্ত আমি সফলই হয়েছি। তবে নাইজেরিয়ার সব বিরোধী দলকে অথবা যারা সরকারে অংশ নিয়েছে তাদের সবাইকে খুশি করা সহজ নয়। বুহারি এমন মন্তব্য করার পর কিছু নাইজেরিয়ান তার বিরুদ্ধে সমালোচনা করছেন সামাজিক মাধ্যমে। তারা তাকে নারী বিদ্বেষী বলে আখ্যায়িত করেছেন। তুলনা করছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।তার স্ত্রী আয়শা বুহারির রয়েছে আন্তর্জাতিক সম্পর্ক ও কৌশল বিষয়ক মাস্টার্স ডিগ্রি।

তিনি নাইজেরিয়ান ডিফেন্স একাডেমি থেকে এ ডিগ্রি অর্জন করেছেন। পড়াশোনা করেছেন যুক্তরাজ্য ও দুবাইতে সৌন্দর্য্য বিষয়ক স্কুলগুলোতে। ফার্স্ট লেডি হিসেবে তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সচেতনা নিয়ে প্রচারণা চালান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close