যুক্তরাজ্য জুড়ে

ব্রেক্সিট প্রক্রিয়া শুরু না করতে তেরেসা মে‘র বিপক্ষে হাইকোর্টের রায়

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রেক্সিট নিয়ে হাইকোর্টে আইনী লড়াইয়ে হেরে গেছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। তার বিরুদ্ধে রায় দিয়েছে কোর্ট।

কোর্ট বলেছে, নিজস্ব ক্ষমতাবলে বা নির্বাহী ক্ষমতাবলে ব্রেক্সিট কর্মকান্ড শুরু করতে পারবেন না তেরেসা মে। পারবেন না অনুচ্ছেদ ৫০ সক্রিয় করতে। এ নিয়ে অগ্রসর হতে হলে তাকে অবশ্যই হাউজ অব কমন্সের অনুমোদন নিতে হবে। হাউজ অব কমন্সে এ বিষয়ের ওপর ভোট দেবেন এমপিরা। সেখানে অনুমোদন পেলেই তিনি লিসবন চুক্তির অনুচ্ছেদ ৫০ সক্রিয় করতে পারবেন।

আর এর মধ্য দিয়েই বৃটেনের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার প্রক্রিয়া শুরু হবে। এ রায়কে ঐতিহাসিক বলে বর্ণনা করেছে বৃটিশ মিডিয়াগুলো। সরকারের বিরুদ্ধে এমন রায় দিয়েছেন লর্ড প্রধান বিচারপতি টমাস। বিচারক এ রায় দেয়ার সঙ্গে সঙ্গে এর বিরুদ্ধে আপীল করেছে সরকার।

ফলে এ বিষয়ে ডিসেম্বরের শুরুর দিকে নতুন করে সিদ্ধান্ত দেবেন সুপ্রিম কোর্ট। সে জন্য প্রস্তুতি নিচ্ছে দু’পক্ষই। তেরেসা মে সরকারের কি নিজস্ব ক্ষমতাবলে ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করার অধিকার আছে কিনা এ বিষয়ে আদালতে মামলা করেন দু’ব্যবসায়ী নারী গিনা মিলার ও হেয়ারড্রেসার দিয়ের ডোস সান্তোস। তারা দু’জনেই বৃটিশ নাগরিক।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close