যুক্তরাজ্য জুড়ে

ঘণ্টায় ২০ পেন্স লিভিংওয়েজ বৃদ্ধি পেয়েছে লন্ডনে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনে নূতন হারে এ বৃদ্ধির বর্তমান হার ঘণ্টায় ৮.২৫ পাউন্ড থেকে বেড়ে গিয়ে একই সময়ের জন্য ৮.৪৫ পাউন্ড-এ উন্নীত হয়েছে। লন্ডন সিটিতে এ হার ৩৫ পেন্স বাড়িয়ে ঘণ্টায় ৯.৭৫ পাউন্ড-করার ঘোষণা দিয়েছেন মেয়র সাদিক খান।

লিভিং ওয়েজ ফাউন্ডেশন কর্তৃক নিযুক্ত লিভিং ওয়েজ কমিশন যার সাথে প্রতিনিধিত্বকারী কর্মসংস্থান প্রদানকারী বা নিয়োগকারী সংগঠন, ট্রেড ইউনিয়ন, সিভিল সোসাইটি ও স্বাধীন ও স্বেচ্ছাধিকরী বিশেষজ্ঞরা জড়িত তাঁদের দ্বারা এ আবাসন ভাতা (বাড়ী ভাড়া) নিরীক্ষিত ও নির্ধারিত হয়ে থাকে।

দি ইউকে ভলান্টারী লিভিং ওয়েজ জানিয়েছে যে, লন্ডনে লিভিং ওয়েজ ঘন্টায় ২০ পেন্স বৃদ্ধি করা হয়েছে। লন্ডন মেয়রের এই পরিকল্পনায় প্রায় ৩,০০০ ব্যবসা প্রতিষ্ঠান সাইন করেছে। এ স্কীম সরকারীরের ন্যাশনাল লিভিং ওয়েজ এর চেয়ে আলাদা এবং এ স্কীম এ বছরের এপ্রিল মাস থেকে কার্যকর হয়েছে।

সরকারীভাবে ঘণ্টায় ৭.২০ পাউন্ড এবং এ হার পঁচিশ বছর বা তদুর্ধ্ব কর্মীদের বেলায় প্রযোজ্য। লন্ডনের এই বেতন বৃদ্ধি বৃটেনজুড়ে হাজার হাজার শ্রমিকের বেতন বৃদ্ধি হিসেবে স্বাগতম জানানো হয়েছে। লিভিং ওয়েজ ফাউন্ডেশনের ডাইরেক্টর ক্যাথরিন চ্যাপম্যান এ তথ্য জানিয়েছেন।

প্রতি পাঁচজনের মধ্যে একজন তাঁর জন্য প্রযোজ্য বেতনের চাইতে অনেক কম বেতন পেত। এজন্য এটা সবার চাইতে গুরুত্বপূর্ণ কারণ শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান ও সংগঠন সরকারী আবাসন ভাতার চাইতে কর্মীদেরকে অধিক হারে বেতন (ওয়েজ) ভাতা দিচ্ছে এবং এ পদক্ষেপ সরকারী কর্মীদের চাইতে তাদের ব্যবসা ও অন্যান্য সংগঠনের নিযুক্ত কর্মচারীরা জীবনযাত্রার খরচাদির বেশীর ভাগের যোগান পাচ্ছেন।

আরএসএ ইন্স্যুরেন্স, ব্রিটিশ লাইব্রেরী, কার্জন সিনেমা ও এভারটন ফুটবল ক্লাবসহ উল্লেখযোগ্য অনেক নূতন কোম্পানী আবাসন বেতন বা (বাসা ভাড়া) দেয়ার জন্য তাদের ওয়াদার কথা জানিয়েছে। রিজলিউশন ফাউন্ডেশন, এক অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান ও নীতি নির্ধারণী সংস্থা প্রয়োজনীয় আবাসন ভাতা (লিভিং ওয়েজ) ইত্যাদির তারতম্য অনুসারে আবাসন বেতন (বাড়ী ভাড়া) হিসেব করে থাকে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close