Americaযুক্তরাষ্ট্র জুড়ে

ট্রাম্পের ট্রানজিশন কেবিনেট টিমের এক-চতুর্থাংশই পারিবারিক সদস্য

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখভাল করার জন্য যে ১৬ সদস্যের নির্বাহী কমিটি (ট্রানজিশন টিম) গঠন করেছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

এর মধ্যে এক চতুর্থাংশ বা ৪টি পদই তিনি দিয়েছেন পরিবারের সদস্যদের। তারা হলেন মেয়ে ইভানকা ট্রাম্প, দু’ছেলে এরিক ও ডনাল্ড জুনিয়র, জামাই জারেদ কুশনার।

ট্রাম্প প্রশাসনে মন্ত্রীপরিষদ, গুরুত্বপূর্ণ পদে কারা ঠাঁই পাবেন তা নির্ধারণে সহায়তা করবে এ টিম। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়েছে, এ টিমের প্রধান করা হয়েছে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত মাইক পেন্স’কে। টিমের সদস্য ইভানকার বয়স ৩৫ বছর। তিনি তিন সন্তানের মা। তার পিতা ডনাল্ড ট্রাম্প প্রচারণা চালানোর সময় বেশির ভাগ সময়ই সঙ্গে ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে পরিচয় করিয়ে দিয়েছিলেন তিনি। অন্যদিকে ট্রাম্প অর্গানাইজেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এরিক ট্রাম্প। একই সঙ্গে তিনি এরিক ট্রাম্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। শিশু বিষয়ক গবেষণার জন্য একটি হাসপাতাল প্রতিষ্ঠার জন্য অর্থ সংগ্রহ করে এরিক ট্রাম্প ফাউন্ডেশন।

এর বাইরে পিতা ডোনাল্ড ট্রাম্পের যে ১৮টি গলফ কোর্স রয়েছে তারও দেখভাল করেন এরিক ট্রাম্প। তার ভাই ডনাল্ড ট্রাম্প জুনিয়র হলেন ডনাল্ড ট্রাম্পের বড় ছেলে। একই সঙ্গে তিনি দ্য ট্রাম্প অর্গানাইজেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্টও। তার বয়স ৩৮ বছর।

তিনি রিয়েলিটি শো দ্য অ্যাপ্রেন্টিস এর অতিথি উপদেষ্টা। জারেদ কুশনারের বয়স ৩৫ বছর। তিনি হার্ভাড থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। ২০০৯ সালে বিয়ে করেন ইভানকা ট্রাম্পকে। ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় অনলাইন ও সামাজিক মাধ্যমে মূল দায়িত্ব পালন করেন তিনি। অন্যদিকে টিমের প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত মাইক পেন্সকে।

এর আগে ক্ষমতা হস্তান্তর বিষয়ক অনুষ্ঠান দেখভালের জন্য গঠিত টিমের প্রধান হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিতকে বেছে নিয়েছিলেন প্রেসিডেন্ট জিমি কার্টার। তারপর ট্রামই সেই কাজ প্রথম করলেন। এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, পূর্বসূর যেভাবে কাজ সম্পন্ন করেছিলেন মাইক পেন্সও সেভাবেই তার কাজ করবেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্পের মন্ত্রীপরিষদে, হোয়াইট হাউজের গুরুত্বপূর্ণ অবস্থানে কে কে থাকবেন তা নির্ধারণে দায়িত্ব পালন করবে এই টিম। একই সঙ্গে ডনাল্ড ট্রাম্প প্রশাসনের শীর্ষ ১০০০ পদে কে কে ঠাঁই পাবেন তাও তারা নির্ধারণে সহায়তা করবে।

এ টিমের বেশির ভাগই ডোনাল্ড ট্রাম্পের পারিবারিক ব্যবসার সঙ্গে জড়িত। তাই প্রশ্নের সৃষ্টি হয়েছে, ডনাল্ড ট্রাম্প কি তার প্রশাসন ও পারিবারিক বাণিজ্যের মধ্যকার সম্পর্ক আলাদা করে দেখতে পারবেন কিনা।

এর আগে তিনি বলেছিলেন, তার সন্তানরা হোয়াইট হাউজে তিনি কি করছেন তা অনুসরণ করবে না। বরং তারা ট্রাম্প অর্গানাইজেশনই পরিচালনা করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close