ইউরোপ জুড়ে

প্রার্থী বাছাইয়ে বাদ ফ্রান্সে বর্তমান প্রেসিডেন্ট সারকোজি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক:  ফ্রান্সে আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে মধ্য ডানপন্থী রিপাবলিকান পার্টির বাছাইপর্ব থেকে বাদ পড়েছেন নিকোলা সারকোজি। বাদ পড়ার পর সারকোজি সমর্থন দিয়েছেন ফ্রাঁসোয়া ফিলনকে।

বাছাইপর্বে হারার পর এক বক্তৃতায় সারকোজি বলেন, আমার কোনো তিক্ততা নেই, কোনো দুঃখ নেই, এবং আমি দেশের জন্য সবচেয়ে ভালোটা প্রত্যাশা করি।

স্থানীয় সময় রোববার রিপাবলিকানদের বাছাইয়ের প্রথম রাউন্ডে বাদ পড়েন ফ্রান্সের সাবেক এই প্রেসিডেন্ট। প্রথম রাউন্ডে সবচেয়ে এগিয়ে আছেন মধ্যপন্থী ফিলন। দ্বিতীয় অবস্থানে আছেন অ্যালেইন জুপ।

নির্বাচনী জরিপগুলোতে দেখা যায়, আগামী বছরের মে মাসে অনুষ্ঠেয় দ্বিতীয় রাউন্ডে জয়ী হবে মধ্য ডানপন্থী প্রার্থী।

ওই দুজনই ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী। আগামী রোববার আবার মুখোমুখি হবেন তাঁরা। তাঁদের মধ্য থেকে জয়ী ব্যক্তি হবেন আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী।

বিশ্লেষকদের মতে, রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ে জয়ী প্রার্থী কট্টর ডানপন্থী মেরিন লা পেনের সঙ্গে প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে মুখোমুখি হতে পারেন।

প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদেঁর নেতৃত্বাধীন সমাজতন্ত্রীদের জনপ্রিয়তা কমেছে। তারা বিভক্ত। তাই কোনো বামপন্থী প্রার্থী আগামী বছরের এপ্রিলে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট বাছাইপর্বের প্রথম রাউন্ডই উতরাতে পারবে না বলে মনে করা হচ্ছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close