Americaযুক্তরাষ্ট্র জুড়ে

সীমান্তে দেয়াল নির্মাণ করতে চায় মেক্সিকোর সিমেন্ট কোম্পানি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি এবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্পের মূল এজেন্ডাগুলোর অন্যতম।

তার সেই আকাঙ্খা পূরণ করতে এবার প্রস্তাব করেছে মেক্সিকোরই বৃহৎ সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্রুপো সিমেন্টোস ডি চিহুয়াহুয়া (জিসিসি)। এ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এনরিক এসকালান্টে বলেছেন, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করে দিতে চান। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন এক্সপ্রেস।

এনরিক এসকালান্টে বলেছেন, আমরা এ অঞ্চলে সিমেন্টের গুরুত্বপূর্ণ একটি উৎপাদন শিল্প। সীমান্তের উভয়পক্ষের ক্লায়েন্টদের প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে। যেহেতু আমরা ব্যবসা করি তাই (ডনাল্ড ট্রাম্পের) সুবিধা গ্রহণ না করা হবে আমাদের কোম্পানির জন্য একটি বোকামি। ট্রাম্প এ শিল্পের পক্ষের লোক।

উল্লেখ্য, জিসিসি কারখানাটি অবস্থিত মেক্সিকোর চিহুয়াহুয়াতে। এ এলাকাটি যুক্তরাষ্ট্রের টেক্সান ও নিউ মেক্সিকো সংলগ্ন। এ কারখানা থেকে যে পরিমাণ সিমেন্ট উৎপাদিত হয় তার শতকরা ৭০ ভাগই বিক্রি হয় যুক্তরাষ্ট্রে। মেক্সিকোতে জিসিসির রয়েছে সিমেন্ট উৎপাদনের তিনটি কারখানা।

এবার প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে বিরাট, সুন্দর, শক্তিশালী একটি দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দেন। এর মধ্য দিয়ে তিনি মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীর প্রবেশ আটকে দিতে চান।

এখন তিনি প্রেসিডেন্ট নির্বাচিত। তিনি পুরো সীমান্তে দেয়াল নির্মাণ করবেন না বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন। বলেছেন, কিছু এলাকায় থাকবে বেড়া। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে রয়েছে ১৯৫৪ মাইল দীর্ঘ সীমান্ত।

এর মধ্যে ৬৫০ মাইলে রয়েছে দেয়াল ও বেড়া। ধারণা করা হয়, এই সীমান্ত গলিয়ে যুক্তরাষ্ট্রে এক কোটি ১০ লাখের বেশি অভিবাসীর অনুপ্রবেশ ঘটেছে। এসব অবৈধ অভিবাসী ইস্যুতে ডনাল্ড ট্রাম্প যে কথা বলেছেন তাতেও আশঙ্কা চারদিকে। তিনি বলেছেন, ক্ষমতা গ্রহণের পর পরই তিনি কয়েক লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন।

তিনি মেক্সিকোর অবৈধ অভিবাসীদের ধর্ষক হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি এ জন্য মেক্সিকোকে দায়ী করেন। বলেন, মেক্সিকো ভাল মানুষদের পাঠাচ্ছে না যুক্তরাষ্ট্রে।

তারা যাদেরকে পাঠাচ্ছে তারা ভীষণ সমস্যা সৃষ্টি করছে। তারা সঙ্গে করে নিয়ে আসছে এসব সমস্যা। তারা মাদক নিয়ে আসছে। অপরাধ বহন করে আনছে সঙ্গে। তারা ধর্ষক। তবে কিছু মানুষ আছেন ভাল।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close