জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটি দেখা দেয়ায় ৪ ঘন্টা বিলম্বে বুদাপেস্ট পৌঁছান: তদন্ত কমিটি গঠন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: যান্ত্রিক ত্রুটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান তুর্কেমেনিস্তানের আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন সচিবালয়ে নিজ দফতরে সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কারিগরি কর্মকর্তা ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। অপর কমিটি করা হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব স্বপন কুমার সরকারের নেতৃত্বে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কমিটিকে বৃহস্পতিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রাশেদ খান মেনন বলেন, এ ঘটনায় কারো অবহেলা থাকলে তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সফরে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট পৌঁছেছেন। সেখানে বিশ্ব পানি সম্মেলনে যোগদানের পাশাপাশি দ্বি-পাক্ষিক সফর করছেন তিনি।

রোববার নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায়, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১০১১ বুদাপেস্টের ফেরেন্স লিৎস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়েনর নিরাপত্তা নীতি ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ইস্তভান মিকোলা। হাঙ্গেরিতে নিযুক্ত বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত এম আবু জাফর ও বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরির রাষ্ট্রদূত গুইলা পেথো এসময় উপস্থিত ছিলেন। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্ট্যাটিক গার্ডের মাধ্যমে বরণ করা হয়।

এর আগে বাংলাদেশ বিমানের ৭৭০ বোয়িং উড়োজাহাজ রাঙাপ্রভাত ঢাকা থেকে ছেড়ে আসার পাঁচ ঘণ্টা পর যান্ত্রিক ক্রুটিতে পড়ে। এসময় পাইলট দ্রুত ঘোষণা করেন জরুরি অবস্থায় নিকটতম তুর্কমেনিস্তানের আশগারাত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করছে। এর প্রায় ১৫ মিনিটের মাথায় বাংলাদেশ সময় বেলা ২টা ২০ মিনিটে আশগারাত বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইটটি।

অবতরণের পর প্রধানমন্ত্রীকে দ্রুত ফ্লাইট থেকে নেমে বিমানবন্দরের লাউঞ্জে নিয়ে যাওয়া হয়। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন তুর্কমেনিস্তানের ডেপুটি স্পিকার গারবাঙ্গুল বায়রামোভা।

প্রাথমিকভাবে ঘোষণা হয়, এক ঘণ্টার মধ্যে যান্ত্রিক ত্রুটি সেরে ফের উড়াল দিতে পারবে ফ্লাইটটি।

নাম প্রকাশ না করার শর্তে ফ্লাইটে অবস্থানকারী একজন বিমান কর্মকর্তা জানান ফ্লাইটের ইঞ্জিনে তেল সরবরাহের পাইপ লিকেজ হওয়াতেই তাদের জরুরি অবতরণ করা প্রয়োজন হয়ে পড়ে। লিকেজ ধরা পড়ার মাত্র ১৫ মিনিটের মধ্যে দক্ষতার সঙ্গেই দ্রুত অবতরণ নিশ্চিত করেন এর পাইলট।

প্রাথমিকভাবে এক ঘণ্টার কথা বলা হলেও চার ঘণ্টারও বেশি সময় লেগে যায় রাঙাপ্রভাতকে উড্ডয়নের উপযোগী করে তুলতে। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টার দিকে প্রধানমন্ত্রী ফের ফ্লাইটে আসন নেন। আর সন্ধ্যা সোয়া ছয়টার দিকে ফ্লাইটটি বুদাপেস্টের উদ্দেশ্যে আশগারাত বিমানবন্দর ছাড়ে।

এদিকে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই সময় লন্ডনের পথে থাকা বাংলাদেশ বিমানের অপর একটি ফ্লাইটকে গতিপথ পরিবর্তন করে আশগারাত বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। তবে শেষ পর্যন্ত রাঙা প্রভাতেই বুদাপেস্ট পৌঁছান প্রধানমন্ত্রী। অপর ফ্লাইটটি কিছু সময় আশগারাতে অবস্থান করে লন্ডনের পথে উড়ে যায়।

বিমানবন্দর থেকে তাকে ফোর সিজন হোটেল গ্রেসাম প্যালেস বুদাপেস্টে নিয়ে যাওয়া হয়েছে। সফরকালে এখানেই অবস্থান করবেন তিনি।

নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে বুদাপেস্ট পৌঁছালে প্রধানমন্ত্রীর দিনের পরবর্তী কর্মসূচিতে কিছুটা পরিবর্তন আসতে পারে বলেই জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। নির্ধারিত সময় পৌঁছালে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় হাঙ্গেরির জাতীয় সংসদের হাঙ্গেরি-বাংলাদেশ মৈত্রী কমিটির সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা ছিলো।

সোমবার স্থানীয় সময় সকাল বিশ্ব পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। বুদাপেস্টের মিলিয়েনারিস পার্কে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close