জাতীয়

৫৯০ কোটি টাকা ব্যয়ে নবযাত্রা উদ্বোধন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন অঞ্চলের ৪০টি ইউনিয়নের ৭৪০টি গ্রামের দুই লক্ষ পরিবারের বিভিন্ন উন্নয়ন মূলক কাজের জন্য ৫৯০ কোটি টাকা ব্যয়ে নবযাত্রা নামের একটি কর্মসূচির উদ্ধোধন করা হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে খুলনার একটি হোটেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপি এ কর্মসূচির উদ্বোধন করেন।

খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার দুই লক্ষ পরিবারকে স্বাস্থ্যসেবা, কৃষি খাতে সহযোগিতা, কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ, খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতার জন্য পাঁচ বছর মেয়াদী এ কর্মসূচি নেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন, এ এলাকার মানুষের দুর্ভাগ্য এই যে, একটি দুর্যোগ থেকে পুনরুদ্ধারের আগেই আরেকটি দুর্যোগের মুখোমুখি হন। গত এক দশকে সিডর, আইলা, মহাসেন এর মত ঘূর্ণিঝড় এই অঞ্চলে ব্যাপক প্রাণহানী ও অর্থনৈতিক ক্ষতি ঘটিয়েছে।

এ অবস্থায় সরকারি উন্নয়নমূলক কর্মকান্ডের পাশাপাশি ‘নবযাত্রা’ কর্মসূচি এই অঞ্চলের মানুষের দুর্যোগ সহনশীলতা বৃদ্ধিতে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় মন্ত্রী আরও বলেন, যে কোন ব্যাক্তি ১০৯০ নম্বরে ফোন করে দুর্যোগের আগাম বার্তা পেতে পারেন। এর জন কোন খরচ হবে না।

ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডিরেক্টর ফ্রেড উইটেভীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো: শাহ কামাল, মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট, খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ, বাংলাদেশে নিযুক্ত মার্কিন ইউএসএইড মিশন এর পরিচালক জেনিনা মেরুজেলস্কি, ওয়ার্ল্ড ভিশন ইউএসএ এর ভাইস প্রেসিডেন্ট জেড হফম্যান, নবযাত্রা কর্মসূচীর চীফ অফ পার্টি মি. রাকেশ কাটাল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close