Americaযুক্তরাষ্ট্র জুড়ে

প্রথা ভাঙ্গলেন সদ্য নির্বাচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রায় চার দশকের রীতি ভঙ্গ করলেন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

এ সময়ের রীতি ভেঙ্গে তিনি সরাসরি ফোনে কথা বলেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে। এতে ক্ষুব্ধ হতে পারে চীন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে বলা হয়, ১৯৭৯ সালে তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। তারপর এ দুটি দেশের মধ্যে কোনো যোগাযোগ হয় নি। কিন্তু সেই রীতি ভেঙ্গে ট্রাম্প কথা বলেছেন প্রেসিডেন্টের সঙ্গে।

ট্রাম্পের ক্ষমতা হস্তান্তর বিষয়ক টিম থেকে বলা হয়েছে, এ সময়ে দু’নেতা অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ে ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে কথা বলেছেন। এ নিয়ে যখন বলা হচ্ছে চীন ক্ষুব্ধ হতে পারে তখন ট্রাম্প তার টুইটে বলেছেন, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তাকে ফোন করেছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানানোর জন্য ওই কল দিয়েছিলেন তিনি। তবে ট্রাম্পের ট্রানজিশন টিম বলেছে, জবাবে জানুয়ারির নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ায় সাই ইং-ওয়েনকেও অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প।

বিবিসি লিখেছে, তাইওয়ানের কোনো নেতার সঙ্গে সরাসরি যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট বা প্রেসিডেন্ট নির্বাচিতের কথা বলা খুবই বিরল ঘটনা। তবে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কথোপকথনে যুক্তরাষ্ট্রের নীতির কোনো পরিবর্তন হবে না।

ট্রাম্পের মুখপাত্র বলেছেন, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের নীতির বিষয়ে ডনাল্ড ট্রাম্প ভালভাবে অবহিত। উল্লেখ্য, তাইওয়ানের দিকে কয়েক শত ক্ষেপণাস্ত্র তাক করে রেখেছে চীন। যদি তাইওয়ান স্বাধীনতা চাওয়ার কোনো উদ্যোগ নেয় তাহলেই এগুলো ছোড়া হবে বলে হুমকি চীনের।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close