বিজ্ঞান

পর্যায় সারণিতে স্থান পেল নতুন ৪ মৌল

বিজ্ঞান ডেস্ক: রসায়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পর্যায় সারণি। এতে এ যাবত পৃথিবীতে যেসব মৌলিক পদার্থ আবিষ্কার করা হয়েছে তা সুনির্দিষ্ট ব্যবস্থায় বিন্যাস করা হয়েছে।

এর ওপর ভিত্তি করে একটি মৌলিক পদার্থের প্রকৃতি, তার যৌগ গঠন সংক্রান্ত বিষয়ে সহজেই আভাষ মেলে।

খন সেই পর্যায় সারণিতে আরও চারটি নতুন মৌলিক পদার্থ যুক্ত হয়েছে। তবে এবার যে মৌলিক পদার্থগুলো এতে যুক্ত হচ্ছে তা প্রকৃতিতে পাওয়া যায় না। এগুলো ল্যাবরেটরি বা গবেষণাগারে তৈরি করা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, নতুন এসব মৌলিক পদার্থের নাম ও তাদের প্রতীকও নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে অন্যতম নিহোনিয়াম (প্রতীক ঘয)। জাপানে প্রথম বিজ্ঞানীরা এটি আবিষ্কার করেন বলে জাপানের সঙ্গে মিলিয়ে এটির নামকরণ করা হয়েছে নিহোনিয়াম। জাপানের আরেকটি নাম নিহোন। আক্ষরিকভাবে এর অর্থ হলো সূর্যোদয়ের দেশ। সেখান থেকেই এ নামটি নেয়া হয়েছে।

এ মৌলিক পদার্থটি আবিষ্কার করেছেন যে বিজ্ঞানীরা তাদের নেতৃত্বে থাকা কাসুকি মোরিতা এক বিবৃতিতে বলেছেন, এটিই প্রথম মৌলিক পদার্থ, যা জাপানের এবং এশিয়ার নাম অনুসরণ করে। এটি পর্যায় সারণীতে জায়গা পেয়েছে।

এটা হবে মানব সভ্যতার জন্য একটি বুদ্ধিবৃত্তিক সম্পদ। নতুন আবিষ্কৃত অন্য তিনটি মৌলিক পদার্থের মধ্যে দুটির নামকরণ করা হয়েছে একটি স্থানের ওপর ভিত্তি করে।

অন্যটির নামকরণ হয়েছে এর আবিস্কর্তার নাম অনুসারে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব পিউর অ্যান্ড অ্যাপ্লাইড কেমিস্ট্রি (আইইউপিএসি) নতুন মৌলিক পদার্থ সম্পর্কে এমন ঘোষণা দিয়েছে বুধবার। ১১৫ পারমাণবিক ভরসম্পন্ন পদার্থটি রাশিয়ান ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা মস্কোভিয়াম (প্রতীক গপ) নাম দিয়েছেন।

রাশিয়ার রাজধানী মস্কো অনুসারে এ নামকরণ হয়েছে। ওদিকে একই রকম কারণে ১১৭ পারমাণবিক ভরের মৌলটির নাম দেয়া হয়েছে টিনেসিনে। যুক্তরাষ্ট্রের টিনেসির নাম অনুসারে এ নাম দেয়া হয়েছে।

অন্য যে মৌলটি আবিস্কার করা হয়েছে তার নাম দেয়া হয়েছে রাশিয়ার পারশাণবিক বিজ্ঞানী ইউরি অগানেসিয়ানের নাম অনুসারে অগানেসন। এর প্রতীক নির্ধারণ করা হয়েছে ঙম। নর্থ ক্যারোলাইনা ভিত্তিক আইইউপিএসি বলেছে, ৫ মাস এসব পদার্থ নিয়ে পর্যালোচনা চলে।

তারপর আনুষ্ঠানিকভাবে এগুলোর স্বীকৃতি মিলেছে। আইইউপিএসি সভাপতি নিজেদের ওয়েবসাইটে বলেছেন, নতুন মৌলগুলোর নামই আমাদের বর্তমান সময়ের বাস্তবতাকে ফুটিয়ে তোলে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close