Featuredআইন আদালত

সংবিধানের ১১৬ ও ১১৬ ক অনুচ্ছেদ সরিয়ে দিতে প্রধান বিচারপতির আহবান

আইন আদালত ডেস্ক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সংসদ সংবিধানের মুল স্তম্ভ পরিবর্তন করতে পারবে না। ৪৪ বছরে সংবিধান আইন ও পরিবেশকে যখনই বাঁকা পথে নেয়া হয়েছে তখনই তা আমরা সোজা পথে ফিরিয়ে এনেছি। সংবিধানকে লাইনচ্যুত হতে দেইনি।

তিনি বলেন, সংবিধানের ১১৬ এবং ১১৬/ক অনুচ্ছেদ এর কারণে আইনের শাসন প্রতিষ্ঠা করতে বেগ পেতে হচ্ছে। আমি এর আগেও বলেছিলাম দ্বৈত শাসন চলছে। সংবিধান থেকে এ দুটি অনুচ্ছেদ তাড়াতাড়ি সরানোরও আহবান জানান প্রধান বিচারপতি।

শনিবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে আইনজীবী আবদুল বাসেত মজুমদারের আইন পেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আইনজীবীরা জাতির বিবেক। বিচারকরা অনেক সময় নানা কারণে কথা বলতে পারেন না। কিন্তু জাতির বিবেকদের কথা বলতে বাধা নেই। তাই আপনারা আইনের শাসন প্রতিষ্ঠায় সোচ্চার হোন।

এটি সুপ্রিমকোর্ট বা প্রধান বিচারপতির একার পক্ষে সম্ভব নয়। আমাদের ওপর যে দায়িত্ব অর্পন করা হয়েছে তা আপনাদের সহযোগীতা ছাড়া সম্ভব নয়।

প্রধান বিচারপতি আরও বলেন, সুপ্রিমকোর্ট কারও পক্ষপাতিত্ব করেনা। আপনারা যখন আইনের শাসন মৌলিক অধিকারের কথা বলেন তখন দেশের প্রতি আপনাদেরও কিছু দায়িত্ব রয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভপতি এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষি মন্ত্রি মতিয়া চৌধুরী, আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close