Americaযুক্তরাষ্ট্র জুড়ে

পুতিন নির্বাচনে হস্তক্ষেপের কারণ হিলারিকে হারানো

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: হিলারি ক্লিনটনের ওপর প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছে রাশিয়া। কারণ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মনে করেন ২০১১ সালের ডিসেম্বরে রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনের সময় হস্তক্ষেপ করেছিলেন হিলারি ক্লিনটন।

এ জন্য এবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের ক্ষতি করতে তিনি ডনাল্ড ট্রাম্পকে বিজয়ী হতে সহায়তা করেছেন। এমন দাবি করেছেন রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মাইকেল ম্যাকফল। তিনি রাশিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত।

এ খবর দিয়েছে অনলাইন দ্য হিল। এতে বলা হয়, মাইকেল ম্যাকফল এনবিসি টেলিভিশনের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বলেছেন, স্মরণ করুন ২০১১ সালের ডিসেম্বরে রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনের কথা। ভ্লাদিমির পুতিন মনে করেছিলেন তার নির্বাচনে হস্তক্ষেপ করেছেন হিলারি ক্লিনটন। এ নিয়ে তিনি প্রকাশ্যে কথা বলেছেন।

এ ছাড়া গোপনীয় বৈঠকেও তাকে এ নিয়ে কথা বলতে শুনেছি আমি। ওদিকে গত সপ্তাহে দ্য নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করেছে যে, আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএ একটি রিপোর্টের উপসংহার টেনেছে। তাতে তারা বলেছে, হিলারি ক্লিনটনের প্রচারণায় ক্ষতি করার জন্য কাজ করেছে রাশিয়া।

একই সঙ্গে তারা ট্রাম্পকে জিততে সহায়তা করেছে। এ বিষয়ে মাইকেল ম্যাকফল বলেন, ডনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন দু’জনেই একই রকম নীতি সমর্থন করেন। এ জন্য ট্রাম্পকে সহায়তা করতে উদ্যোগী হয়ে থাকতে পারেন পুতিন।

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারির পরিবর্তে ডনাল্ড ট্রাম্প পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন এটাই পুতিনের কাছে আমার দৃষ্টিতে বেশি যুক্তিযুক্ত। তাই অন্য অনেকে এ বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন। আমরাও সেই দাবিকে সমর্থন করছি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close