যুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্যে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ: ৫ লাখের অধিক বাংলাদেশী

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ অতিক্রম করেছে। এর মধ্যে ৫ লাখের অধিক বাংলাদেশী মুসলিম রয়েছেন।

অফিস ফর ন্যাশনাল স্টাটিসটিক্সের (ওএনএস) নতুন প্রকাশিত এক রিপোর্টের বরাত দিয়ে টেলিগ্রাফের এক খবরে বলা হয়, অভিবাসন বৃদ্ধি ও উচ্চ জন্মহারের কারণে মাত্র এক দশকের ব্যবধানে ব্রিটেনে মুসলিমদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এসব মুসলিম জনসংখ্যার প্রায় অর্ধেকের জন্ম ব্রিটেনের বাইরে।

প্রতিবেদন অনুয়ায়ী, বর্তমানে ব্রিটেনে মোট মুসলিম জনসংখ্যা ৩১ লাখ ১৪ হাজার ৯৯২ জন। এরমধ্যে ১৫ লাখ ৫৪ হাজার ২২জনের জন্ম ব্রিটেনের বাইরে। মুসলিমদের এই সংখ্যা ব্রিটেনে মোট জনসংখ্যার ৫ দশমিক ৪ শতাংশ। অর্থাৎ প্রতি ২০ জনে একজন মুসলিম।

১৯৯১ সালের আদমশুমারী অনুযায়ী, ব্রিটেনে মোট মুসলিম জনসংখ্যা ছিলো মাত্র ৯ লাখ ৫০ হাজার বা মোট জনসংখ্যার ১ দশমিক ৯ শতাংশ। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান সংস্থার তথ্য মতে, লন্ডনের কিছু অংশের স্থানীয় বাসিন্দাদের অর্ধেকই এখন মুসলিম। এ ধারা চলতে থাকলে আগামী দশকের মধ্যে মুসলিমরা এসব এলাকায় সংখ্যাগরিষ্ঠ হবে।

রিপোর্টে বলা হয়, ব্রিটেনের মধ্যে সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত এলাকা পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। এখানে বসবাসকারী জনসংখ্যার প্রায় ৪৫ দশমিক ৬ শতাংশ মুসলিম। এছাড়া পার্শ্ববর্তী নিউহ্যাম কাউন্সিলের মুসলিম জনসংখ্যার প্রায় ৪০ দশমিক ৮ শতাংশ।

লন্ডনের বাইরে সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত বারা হল ল্যাঙ্কাশায়ারের ব্লেকবার্ন। এখানে মুসলিম বাসিন্দার প্রায় ২৯ দশমিক ১ শতাংশ। এছাড়া সৗাউ, লুটনের শতকরা ২৫ শতাংশ বাসিন্দা মুসলিম। আর বার্মিংহাম ও লিচেস্টারের মুসলিম বাসিন্দার সংখ্যা এক পঞ্চমাংশ।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে বসবাসরত মুসলমানদের মধ্যে অধিকাংশের জন্মস্থান ব্রিটেনের বাইরে। আরো উল্লেখযোগ্য বিষয় এই যে, জনসংখ্যার একটি বড় অংশই শিশু যাদের বয়স ১০ বছর বা তার কম। সামনের দিনগুলোতে এ সংখ্যা আরো বাড়বে। মোট মুসলিম জনসংখ্যা ৩০ লাখ অতিক্রম করার অর্থ ইংল্যান্ডের প্রতি ২০ জনের একজন মুসলিম। ব্রিটেনে মুসলিমদের ক্রমবর্ধমান সংখ্যা দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে মুসলিম সম্পৃক্ততা বৃদ্ধি করছে।

১৯৯১ সালে ইংল্যান্ডে মুসলিম জনসংখ্যা ছিল ৯ লাখ ৫০ হাজার জন, যা মোট সংখ্যার ১.৯%। এক দশক পরে অর্থাৎ ২০০১ সালে এ সংখ্যা দাঁড়ায় ১৫ লাখ ৪৬ হাজার ৬২৫ জনে, যা মোট জনসংখ্যার ৩%।

কিন্তু ২০১১ সালে জনসংখ্যা দ্বিগুণ হয়ে ২৭ লাখ অতিক্রম করে যা মোট জনসংখ্যার ৪.৮%। তবে এ মাসে প্রকাশিত নতুন জরিপে দেখা যায় প্রথমবারের মতো ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে।

বর্তমানে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে মুসলিম জনসংখ্যা ৩০ লাখ ৪৬ হাজার ৬০৭ জন, যা মোট জনসংখ্যার ৫.৪%। আর গ্রেট ব্রিটেনে এ সংখ্যা ৩১ লাখ ১৪ হাজার ৯৯২ জন, যাদের অর্ধেকের বেশি ব্রিটেনের বাইরে জন্মগ্রহণকারী।

জরিপে ব্রিটেনের আটটি অঞ্চল চিহ্নিত করা হয় যেখানে মুসলিমরা মোট জনসংখ্যার অর্ধেক। এর মধ্যে সবচেয়ে বেশি ৪৫.৬% মুসলিম বাংলাদেশী অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটে বসবাস করে।

সাম্প্রতিককালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা মুসলিম অভিবাসী এবং মুসলিমদের উচ্চ জন্মহারের কারণে এত বিপুল পরিমাণ মুসলিমের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে গবেষকেরা মনে করছেন।

২০১৫ সালের অক্টোবরে রেকর্ড সংখ্যক ৫,০৯৫ জন অভিবাসী আশ্রয়ের জন্য ব্রিটেনে আবেদন করেছে যাদের অধিকাংশই যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার বাসিন্দা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close